নকল ফোন নম্বর, জাল তথ্য! কুম্ভমেলায় 'ভুয়ো' Covid test-র বিস্ফোরক তথ্য ফাঁস

মেলায় লক্ষ লক্ষ অংশগ্রহণকারীদের যে করোনা পরীক্ষা করা হয়েছিল তার অধিকাংশই 'ভুয়ো' এমন অভিযোগ উঠল এবার। 

Updated By: Jul 11, 2021, 11:15 AM IST
নকল ফোন নম্বর, জাল তথ্য! কুম্ভমেলায় 'ভুয়ো' Covid test-র বিস্ফোরক তথ্য ফাঁস
ফোটো- পিটিআই

নিজস্ব প্রতিবেদন: করোনায় এবার নজরে কুম্ভ (Kumbh)! মেলায় লক্ষ লক্ষ অংশগ্রহণকারীদের যে করোনা পরীক্ষা করা হয়েছিল তার অধিকাংশই 'ভুয়ো' এমন অভিযোগ উঠল এবার। করোনা কালে কুম্ভমেলায় ভিড় নিয়ে প্রশ্ন উঠেছিল আগেই। যদিও করোনা পরীক্ষা করা হয়েছিল সে দাবি করা হয়েছিল। কিন্তু তা নিয়েই এবার বড়সড়ো দুর্নীতির অভিযোগ এল প্রকাশ্যে (Kumbh Covid testing scam)। 

তদন্তে উঠে আসে যে কুম্ভমেলায় অংশগ্রহণকারী প্রায় ১ লক্ষ মানুষের কোনও করোনা পরীক্ষাই হয়নি। বানানো নাম, ফোন নম্বর দিয়ে পরীক্ষার তথ্য নথিভুক্ত হয়েছে শুধু খাতায়-কলমেই। প্রতিটি নাম্বারে ফোন করতেই জানাজানি হয় বিষয়টি। গোটা ঘটনাটি নিয়ে অস্বস্তিতে পড়েছে উত্তরাখণ্ড সরকার। তদন্ত করতে আট সদস্যের একটি দল গঠন করেছে উত্তরাখণ্ড সরকার। এখনও পর্যন্ত ১ লক্ষ ফোন নাম্বার যাচাই হয়েছে তা সবটাই ভুয়ো। খাতায়-কলমে ফোন নম্বর নথিভুক্ত থাকলেও, তাঁদের কেউ কুম্ভমেলায় যোগই দেননি। 

আরও পড়ুন, প্রার্থীকে 'অপহরণ', সাহায্যে IAS অফিসার, গোপনে রেকর্ড করতেই বেধড়ক মার সাংবাদিককে

উত্তরাখণ্ড সরকার ১১টি বেসরকারি সংস্থাকে অংশগ্রহণকারী সকলের আরটি-পিসিআর পরীক্ষার বরাত দিয়েছিল। এদের মধ্যে ‘ম্যাক্স কর্পোরেট সার্ভিসেস’-এর জমা দেওয়া ১ লক্ষ আরটি-পিসিআর পরীক্ষা ঘিরেই সন্দেহ দানা বাঁধে। 

হরিদ্বার কুম্ভ আরটি-পিসিআর পরীক্ষা কেলেঙ্কারির বিষয়টি সামনে আসে যখন ফরিদকোটের (পাঞ্জাবের) একজন বাসিন্দা একজন বিপিন মিত্তাল উত্তরাখণ্ডের স্বাস্থ্য সচিবকে লিখেছিলেন যে তিনি হরিদ্বারের কুম্ভ মেলায় অংশ না নিলেও আরটি-পিসিআর রিপোর্ট তাঁকে পাঠিয়ে দেওয়া হয়। 

এরপর স্বাস্থ্য সচিব হরিদ্বার ডিএমকে এই বিষয়টি তদন্তের নির্দেশ দেন। ডিএম এটি তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছিলেন এবং এই তদন্তের সময়ই ১  লক্ষ জাল আরটি-পিসিআর পরীক্ষার তথ্য সামনে আসে। 

.