LAC Issues: অনড় চিন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত-চিন বৈঠকে মিলল না সমাধানসূত্র

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ভঙ্গ করে চিন। ফলে দুদেশের মধ্যে তীব্র উত্তেজনা তৈরি হয়ে যায়। 

Updated By: Oct 11, 2021, 11:02 AM IST
LAC Issues: অনড় চিন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত-চিন বৈঠকে মিলল না সমাধানসূত্র

নিজস্ব প্রতিবেদন: এলএসসি-র সমস্যা সমাধানে দেওয়া ভারতের প্রস্তাব ফিরিয়ে দিল চিন। ফলে পূর্ব লাদাখ নিয়ে দু'দেশের মধ্যেকার সমস্যা সমাধানে ভারত ও চিনের মধ্যে ১৩ তম আলোচনাতে বেরিয়ে এল না কোনও সমাধান সূত্র।

আরও পড়ুন-Kashmir: একের পর এক খুন সাধারণ নাগরিক, জম্মু-কাশ্মীরে আটক ৭০০ 'Terrorist Sympathisers'

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার সমস্যা মেটাতে রবিবার চুসুল-মলডো সীমান্তে বসেছিল দুদেশের সেনা পর্যায়ের বৈঠক। ভারতের তরফে সমস্যা সমাধানে বেশকিছু প্রস্তাব দেওয়া হয়। চিন তা মানতে অস্বীকার করে। ফলে লাদাখ সন্নিহিত অঞ্চল নিয়ে যে সমস্যা ছিল তা রয়েই গেল।

উল্লেখ্য, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ভঙ্গ করে চিন। ফলে দুদেশের মধ্যে তীব্র উত্তেজনা তৈরি হয়ে যায়। সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে, সমস্যা তৈরি করেছিল চিন। তাই তাদেরই ওই সমস্যার সমাধান করতে হবে। রবিবারের বৈঠকের পর সমস্যা সমাধানে দুদেশ নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলার ব্যাপারে সহমত হয়েছে।  আশাকরি চিন দুদেশের সম্পর্কের কথা মাথা রেখে যে কোনও পদক্ষেপ নেবে।

আরও পড়ুন-#উৎসব: মহাষষ্ঠীর রীতি মেনে বেলুড়মঠে উমা বন্দনা শুরু, জেনে নিন পুজোর নির্ঘণ্ট

প্রসঙ্গত, এলএসি সমস্যা নিয়ে দুদেশের মধ্য়ে শেষ বৈঠক হয়েছিল গত জুলাই মাসে। টানা ৯ ঘণ্টা বৈঠকের পর ঠিক হয় লাদাখের বিভিন্ন সমস্যা সমাধানে চেষ্টা চালিয়ে যাবে দুদেশ। এদিকে সম্প্রতি উত্তরাখণ্ডের বারাহতি ও অরুণাচলের তাওয়াং সেক্টরে ভারতীয় সীমান্তে ঢোকার চেষ্টা করে চিনা সেনা। এনিয়ে উত্তেজক পরিস্থিতির সৃষ্টি হয়। এরকম এক অবস্থাতেই বসেছিল ভারত-চিনের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.