কী সমাধানসূত্র বেরিয়ে আসে, সাগ্রহে সেদিকেই তাকিয়ে ভারত-চিন

আলোচনায় যা-ই বেরিয়ে আসুক, সেটাকে দু'পক্ষই মান্যতা দেবে

Updated By: Nov 6, 2020, 12:08 PM IST
কী সমাধানসূত্র বেরিয়ে আসে, সাগ্রহে সেদিকেই তাকিয়ে ভারত-চিন

নিজস্ব প্রতিবেদন: পূর্ব লাদাখে ভারতের দিকের যে চুশুল-মলডো সীমান্ত রয়েছে তা নিয়ে চিন-ভারত আট দফা আলোচনা আজ, শুক্রবার। সকাল সাড় নটায় আলোচনা শুরু হয়েছে। শেষ বার এ বিষয়ে আলোচনা হয়েছে ১২ অক্টোবরে। 

সাম্প্রতিক চিন-ভারত সম্পর্কের ক্ষেত্রে এই আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। 'লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে' যে বিবাদ দানা বেঁধেছে তার ক্ষেত্রে কিছু সুরাহা হবে বলেই আশা করছে নয়াদিল্লি। 

ছ'মাস ধরে লাদাখ নিয়ে ভারত-চিন উত্তেজনা তুঙ্গে। এই পর্বে বেশ কয়েকবার কথাও হয়েছে দু'পক্ষের মধ্যে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। যে কোনও মুহূর্তেই দু'দেশের মধ্যে সম্পর্ক খারাপ হয়ে পড়তে পারে-- আবহাওয়াটা এমনই। আর এই সময়পর্বেই প্রায় হাজার পঞ্চাশ ভারতীয় সৈন্য ওই অঞ্চলের আশেপাশে মজুত করা হয়েছে। চাইনিজ পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র তরফেও প্রায় সমসংখ্যক সৈন্য মজুত করা হয়েছে। 

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সম্প্রতি জানিয়েছেন, ভারত ও চিনের সম্পর্ক নিয়ে আলোচনার ব্যাপারটি খুবই চাপের মধ্যে রয়েছে। তবে আলোচনায় যা-ই বেরিয়ে আসুক, সেটাকে দু'পক্ষই মান্যতা দেবে।

বৈঠক নিয়ে দু'দেশের তরফে যে যৌথ বিবৃতি দেওয়া হয়েছে, তাতে বলা হয়েছে, দু'দেশই পরস্পরের মধ্যে আলোচনার আবহ বজায় রাখবে। এবং বিবাদের কারণ সরে গিয়ে যদি ভাল কিছু বেরিয়ে আসে তবে দু'পক্ষই সেটাকে সম্মান করবে।

এখন বাস্তবিক কী হয়, সেটাই দেখার।

আরও পড়ুন:  ডোনাল্ড ট্রাম্প নিয়ে আমেরিকাবাসীর স্বস্তি-অস্বস্তির হিসেবনিকেশ

.