গালওয়ান থেকে সরতে হবে চিনকে, লাদাখে চরম উত্তেজনার মধ্যেই শুরু দু'দেশের কমান্ডার পর্যায়ের বৈঠক

আজকের বৈঠকে ভারত ফের, সীমান্তে যেসব এলাকা নিয়ে বিতর্ক সেখান থেকে চিনা সেনাকে সরে যাওয়ার জন্যে চাপ দেবে।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 30, 2020, 03:46 PM IST
গালওয়ান থেকে সরতে হবে চিনকে, লাদাখে চরম উত্তেজনার মধ্যেই শুরু দু'দেশের কমান্ডার পর্যায়ের বৈঠক
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখ সীমান্ত উত্তেজনার মধ্যেই দেশে চিনের বিরুদ্ধ ব্যবস্থা নিতে শুরু করে দিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই টিকটক-সহ ৫৯ চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। ৫জি প্রয়ুক্তি ব্যবহারের বিধিনিষেধ আরোপের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি বিহারে গঙ্গার ওপরে একটি সেতু নির্মাণের কাজ থেকে ২ চিনা কোম্পানিকে সরিয়ে দিয়েছে কেন্দ্র। এর মধ্যেই আজ লাদাখের চুসুলে ভারত ও চিনের কমান্ডার পর্যায়ের বৈঠক শুরু হয়েছে।

আরও পড়ুন-বাড়িতেই করোনা আক্রান্তের চিকিৎসায় আসছে 'কোভিড ওয়াচ' ট্র্যাকার

লাদাখ সীমান্তে উত্তেজনা কমাতে এনিয়ে তৃতীয়বার বৈঠকে বসলেন দেশের সেনা আধিকারিকরা। ভারতের তরফে বৈঠকে যোগ দিয়েছেন লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও চিনের তরফে জেনারেল লিউ লিং।

এদিকে, গত ৬ জুন দুদেশের মধ্যে সেনা পর্যায়ের বৈঠকের পর ১৫ জুন গালওয়ানে দুদেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়।  সেই সংঘর্ষে শহিদ হন ভারতের ২০ জওয়ান। এখনও একের পর এক বৈঠকের মধ্যেই লাদাখে শক্তি বাড়িয়ে চলেছে চিন।

আরও পড়ুন- এখনই শেষ হবে না করোনা বিশ্বমারী, তার কারণও ব্যাখ্যা করল WHO

সূত্রের খবর, আজকের বৈঠকে ভারত ফের, সীমান্তে যেসব এলাকা নিয়ে বিতর্ক সেখান থেকে চিনা সেনাকে সরে যাওয়ার জন্যে চাপ দেবে। এর মধ্যে রয়েছে প্যাঙ্গন লেকের ফিঙগার এলাকা, হটস্পট স্প্রিং ও গালওয়ান উপত্যকা। দাবি করা হবে এলাকার পুরনো  স্টেটাস কো বজায় রাখা হোক।