দোভালের ফোনেই খুলল জট, গালওয়ান থেকে সরতে সম্মত চিন

সীমান্তে উত্তেজনা কমাতে  ইতিমধ্যেই দুদেশের সেনা পর্যায়ে তিন দফা বৈঠক হয়েছে। কিন্তু কোনও সিদ্ধান্ত হয়নি

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 7, 2020, 09:40 AM IST
দোভালের ফোনেই খুলল জট, গালওয়ান থেকে সরতে সম্মত চিন
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গালওয়ান উপত্যকা থেকে সরে যাচ্ছে চিনা সেনা।  গত ১৫ জুন যে জায়গায় ভারত ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল সেই জায়গা থেকে অন্তত ২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনা সেনা। সোমবার সংবাদসংস্থা সূত্রে খবর এমনটাই।

আরও পড়ুন-হাতিবাগানের সুশীল বাবুর ঘরে লুকিয়ে অন্য কলকাতা, রোজ দেখেন তাঁর প্রিয় বাইনোকুলারে

হঠাত্ এমন পদক্ষেপ নিল কেন চিন?

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুদেশের বিশেষ প্রতিনিধিদের মধ্যে বৈঠকে স্থির হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সরে আসবে দুপক্ষেই।  এনিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র মধ্যে ভিডিয়ো কন্ফারেন্স দীর্ঘক্ষণ কথা হয়েছে।

গত ১৫ জুন গালওয়ানে যে জায়গায় দুপক্ষের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল সেই জায়গা থেকে থেকে সরে এসেছে দুদেশের সেনা। ওই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান শহিদ হন। চিন এখনও তার ক্ষয়ক্ষতির কথা জানায়নি।  গালওয়ানের ওই জায়গা থেকে দুই শিবিরই সরে আসায় একটি বাফার জোন তৈরি হয়েছে বলে খবর।

সোমবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখা যে খুব প্রয়োজন সে ব্যাপারে দুপক্ষেই একমত হয়েছে। এনিয়ে দ্বিপাক্ষিক আরও বৈঠক হবে। তার আগে প্রয়োজন শান্তি। তারই লক্ষ্যে এই পদক্ষেপ নিল দু'পক্ষ।

আরও পড়ুন-'অগণতান্ত্রিক, হাস্যকর', নির্বাচনের নয়া নিয়ম নিয়ে কমিশনকে কড়া চিঠি তৃণমূলের
  
বিদেশ মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, অজিত দোভাল ও চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই-র মধ্যে বৈঠকে ঠিক হয়েছে , প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে দুদেশের সেনা আধিকারিকদের মধ্যে আরও আলোচনার প্রয়োজন।

প্রসঙ্গত, সীমান্তে উত্তেজনা কমাতে  ইতিমধ্যেই দুদেশের সেনা পর্যায়ে তিন দফা বৈঠক হয়েচে। কিন্তু সেখান থেকে কোনও সিদ্ধান্ত হয়নি। তাই আপাতত ঠিক হয়েছে আগে ওই এলাকা থেকে দুপক্ষেই সরে আসুক। তাতে এলাকায় শান্তি ফিরবে।  দ্বিপাক্ষিক বৈঠকের পথ আরও সুগম হবে।