Sonam Wangchuk: সোনম ওয়াংচুকের অভিযোগ, অনশন শুরু করার পরে তাঁকে গৃহবন্দি করেছে স্থানীয় প্রশাসন...

Sonam Wangchuk on a Climate Fast to Save Ladakh: সোনম ওয়াংচুকের অভিযোগ, লাদাখের সুরক্ষা-প্রশ্নে অনশন শুরু করার পরে তাঁকে আটক করেছে লাদাখ প্রশাসন, করে রেখেছে গৃহবন্দিও। যদিও সংশ্লিষ্ট প্রশাসন তা অস্বীকার করেছে।

Updated By: Jan 30, 2023, 05:01 PM IST
Sonam Wangchuk: সোনম ওয়াংচুকের অভিযোগ, অনশন শুরু করার পরে তাঁকে গৃহবন্দি করেছে স্থানীয় প্রশাসন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোনম ওয়াংচুকের অভিযোগ,  লাদাখের সুরক্ষা-প্রশ্নে অনশন শুরু করার পরে তাঁকে আটক করেছে লাদাখ প্রশাসন, করে রেখেছে গৃহবন্দিও। যদিও সংশ্লিষ্ট প্রশাসন তা অস্বীকার করেছে। লাদাখকে দ্রুত ষষ্ঠ তপসিলের সুবিধা দেওয়া হোক, এই প্রশ্নে দীর্ঘদিন ধরেই ইনোভেটর ও প্রকৌশলী সোনম ওয়াংচুক আন্দোলন করে আসছেন। এর আগের দিনই সোনম দাবি করেছিলেন, তাঁকে চুপ করিয়ে দেওয়ার চেষ্টা চলছে। আর আজ, সোমবার তাঁর দাবি তাঁকে আটক করেছে স্থানীয় প্রশাসন।  

আরও পড়ুন: 'থ্রি ইডিয়টসে'র আমির 'ফুংশুক ওয়াংডু' কেন আমৃত্যু অনশনে বসেছেন জানেন?

শুরুতে ওয়াংচুকের খারদুংলায় অনশনে বসার কথা ছিল। কিন্তু তাঁকে সেখানে অনশনের অনুমতি দেওয়া হয়নি। ওয়াংচুক জানান, এর ফলে তিনি হিমালয়ান ইনস্টিটিউট অব অলটারনেটিভ, লাদাখে (এইচআইএএল) অনশন করার সিদ্ধান্ত নেন। কিন্তু সেখানেও তাঁকে নানা রকম প্রতিকূলতার মুখোমুখি হতে হচ্ছে।

কী রকম প্রতিকূলতা?

লাদাখ প্রশাসন চাইছে, সোনম ওয়াংচুক মুচলেকা দিন যে, তিনি গত একমাস ধরে যা চলছে, সে বিষয়ে কোথাও একটি কথাও বলবেন না। লেহ'র দাবিদাওয়া ইত্যাদি ইস্যুতে অন্ততপক্ষে ১ মাসের জন্য তিনি কোনও জনসমাবেশে হাজির থাকতে পারবেন না। কিন্তু এর চেয়েও বড় বিষয় রয়েছে। অনশন শুরুর পরদিনই ওয়াংচুকের দাবি ছিল, তাঁকে প্রায় নজরবন্দি করে রাখা হয়েছে। ওয়াংচুক জানিয়েছেন, তাঁকে নজরবন্দি করে রাখা হয়েছে, কিংবা এর চেয়েও অবস্থা খারাপ তাঁর।    

সকলেই জানেন, 'থ্রি ইডিয়টসে'র আমির খান যে চরিত্রটিতে রূপদান করেছিলেন, তার নাম ছিল ফুংশুক ওয়াংডু। এই ফুংশুক ওয়াংডু কোনও কাল্পনিক ব্যক্তি নন। যাঁর জীবনের আদলে ফুংশুক ওয়াংডুকে ছবিতে নির্মাণ করে তোলা হয়েছিল তিনিই স্বয়ং এই সোনম ওয়াংচুক। গত পাঁচ দিন ধরে আমৃত্যু অনশনের কথা ঘোষণা করে অনশন শুরু করেছেন ব্যতিক্রমী এই বিজ্ঞানী। 

আরও পড়ুন: Delhi: গ্যাং লিডারের কেমোর খরচ তুলতে শাকরেদরা করে গেলেন পরের পর গাড়ি চুরি! তারপর?

সোনম ওয়াংচুক লাদাখের বাসিন্দা। লাদাখের প্রকৃতিকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। বরাবরই জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেন তিনি। এবারও সেটাই করলেন। 

২৩ জানুয়ারি ওয়াংচুক লাদাখের মানুষের জন্য সহায়তা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছেন। এজন্য একটি ভিডিয়োও তৈরি করেন তিনি। তারপর লাদাখে সবাই ভালো নেই এ কথা উল্লেখ করে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আবেদন জানান। কেন লাদাখে সবাই ভালো নেই? ওই ভিডিয়োতে লাদাখের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান ওয়াংচুক। বলেন, লাদাখে বহুল পরিমাণে শিল্পকারখানা গড়ে তোলা হচ্ছে। এমনিতেই লাদাখে জলসংকট রয়েছে। এর পর লাদাখের বাসিন্দাদের আরও তীব্র জলসংকটে পড়তে হবে। খনন, নির্মাণ ইত্যাদি আরও নানা ধরনের কার্যকলাপের জেরে লাদাখ অঞ্চলের হিমবাহ গলে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ ওয়াংচুকের।
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.