LAHDC-Kargil Elections: ইন্ডিয়া জোটের বড় জয়, লাদাখে ক্লিন স্যুইপ এনসি-কংগ্রেসের

কার্গিলের লাদাখ অটোনোমাস হিল কাউন্সিল (এলডিএইচসি) নির্বাচনে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স (এনসি) জোট ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) পরাজিত করেছে। এখন পর্যন্ত ঘোষিত ২৬টি আসনের ফলাফলে কংগ্রেস দশটি আসন, ন্যাশনাল কনফারেন্স ১২টি এবং বিজেপি মাত্র দুটি এবং নির্দল দুটি আসন জিতেছে।

Updated By: Oct 9, 2023, 01:21 PM IST
LAHDC-Kargil Elections: ইন্ডিয়া জোটের বড় জয়, লাদাখে ক্লিন স্যুইপ এনসি-কংগ্রেসের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কার্গিলের লাদাখ অটোনোমাস হিল কাউন্সিল (এলডিএইচসি) নির্বাচনে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স (এনসি) জোট ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) পরাজিত করেছে। এখন পর্যন্ত ঘোষিত ২৬টি আসনের ফলাফলে কংগ্রেস দশটি আসন, ন্যাশনাল কনফারেন্স ১২টি এবং বিজেপি মাত্র দুটি এবং নির্দল দুটি আসন জিতেছে।

পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র প্রধান মেহবুবা মুফতি বলেছেন যে এনসি এবং কংগ্রেসের মতো ধর্মনিরপেক্ষ দলগুলিকে কার্গিলে জয়ী হতে দেখে আনন্দিত। পিডিপি এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি।

মেহবুবা মুফতি সোশ্যাল মিডিয়া X-এর পোস্টে লিখেছেন, ‘কার্গিলে এনসি এবং কংগ্রেসের মতো ধর্মনিরপেক্ষ দলগুলিকে জয় পেতে দেখে আনন্দিত। এটি ২০১৯-এর পরে প্রথম নির্বাচন এবং লাদাখের লোকেরা কথা বলেছে’।

 

আরও পড়ুন: Assembly Election 2023: ৭ নভেম্বর থেকে শুরু, দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা, নতুন ভোটার ৬০.২ লাখ!

পঞ্চম এলএএইচডিসি কার্গিল নির্বাচনের জন্য ভোটগ্রহণ হয় ৪ অক্টোবর, ২০২৩ সালে। মোট ৭৭.৬১ শতাংশ ভোটার ৮৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণের জন্য ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

কার্গিল জুড়ে ২৬টি নির্বাচনী এলাকায় মোট ২৭৮টি ভোটগ্রহণ কেন্দ্রে ৪৬,৭৬২ জন মহিলা সহ ৭৪,০২৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের অধিকারী ছিলেন।

এলএএইচডিসি কার্গিল নির্বাচন ২০২৩ লাদাখের প্রথম লকাল নির্বাচন যা ৩৭০ ধারা বিলোপের পরে অনুষ্ঠিত হয়েছে। ২০১৯ সালের অগস্টে ৩৭০ ধারা বাতিল হওয়ার পরে জম্মু ও কাশ্মীরের থেকে বিভক্ত হয়ে একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। ১১ অক্টোবরের আগে নতুন কাউন্সিল তৈরি হওয়ার কথা রয়েছে।

সেপ্টেম্বরে, লাদাখ প্রশাসন সুপ্রিম কোর্টের নির্দেশের পর কার্গিল অঞ্চলের পঞ্চম এলএএইচডিসি নির্বাচনের জন্য একটি নতুন সময়সূচী ঘোষণা করেছিল।

আরও পড়ুন: Assembly Election: আজ ভোটের দিন ঘোষণা নির্বাচন কমিশনের!

সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচনের জন্য ন্যাশনাল কনফারেন্সের দলীয় প্রতীক পুনরুদ্ধার হওয়ার পরে লাদাখ প্রশাসনের বিজ্ঞপ্তিটি আসে কারণ এনসি-র প্রার্থীরা মনোনয়ন জমা দিতে না পারার কারণে পূর্ববর্তী নির্বাচনের বিজ্ঞপ্তিটি সরিয়ে দেওয়া হয়েছিল।

বর্তমান কাউন্সিলের নেতৃত্ব দিচ্ছেন এনসি'র ফিরোজ আহমেদ খান। কংগ্রেস নির্বাচনের আগে এনসি-র সঙ্গে হাত মিলিয়েছিল এবং ২২ জনকে প্রার্থী করেছিল। এনসি ১৭ জনকে প্রার্থী করেছিল। উভয় দলই জানিয়েছে যে ব্যবস্থাটি এমন এলাকায় সীমাবদ্ধ ছিল যেখানে বিজেপির সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা রয়েছে।

বিজেপি গত নির্বাচনে একটি মাত্র আসন জিতেছিল এবং পরে পিডিপির দুই কাউন্সিলরের যোগদানের ফলে তাদের সংখ্যা তিন হয়। এবার তারা ১৭ জনকে প্রার্থী করেছিল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

 

.