Opposition Unity: লালু-নীতীশের বৈঠকে বড় পরামর্শ সনিয়া গান্ধীর, আলোচনায় ২০২৪-এর নতুন কৌশল

নীতীশ কুমার বলেন যে বিজেপির সঙ্গে মোকাবিলা করার জন্য বিরোধী দলগুলির ঐক্যের বিষয়ে একটি বিস্তৃত ঐকমত্য রয়েছে। কিন্তু কংগ্রেস সভাপতি নির্বাচনের পরেই একটি সুনির্দিষ্ট কাজের পরিকল্পনা তৈরি করা যেতে পারে। তিনি বলেন, ‘কংগ্রেসের সাংগঠনিক নির্বাচনের পরে আমরা আরও আলোচনা করব’। 

Updated By: Sep 26, 2022, 08:08 AM IST
Opposition Unity: লালু-নীতীশের বৈঠকে বড় পরামর্শ সনিয়া গান্ধীর, আলোচনায় ২০২৪-এর নতুন কৌশল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সভাপতি লালু প্রসাদ যাদব। এই বৈঠকে, ২০২৪ লোকসভা নির্বাচনে বিরোধী ঐক্য নিয়ে আলোচনা হয়ে। এর বাইরে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছে এই তিন দল। নীতীশ কুমার এবং লালু যাদবের সঙ্গে সনিয়া গান্ধীর বৈঠকের সময়, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করার জন্য একটি বিস্তৃত ঐকমত্য রয়েছে। তবে নতুন কংগ্রেস সভাপতি নির্বাচিত হওয়ার পরেই শুধুমাত্র একটি সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করা হবে।

সনিয়া গান্ধীর ১০ জনপথের বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকটি বিরোধী দলগুলিকে একত্রিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে বলে মনে করা হচ্ছে, কারণ কংগ্রেস এবং কিছু আঞ্চলিক দলের মধ্যে মতপার্থক্য সমাধান করার চেষ্টা চলছে এখনও।

সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের পরে নীতীশ কুমার বলেন যে তিনি কংগ্রেস সভাপতির সঙ্গে আলোচনা করেছেন, কারণ তিনি বিশ্বাস করেন যে বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধ হওয়া উচিত এবং ভবিষ্যতে দেশের অগ্রগতির জন্য কাজ করা উচিত। তিনি বলেন, ‘আমরা এই বিষয়গুলি নিয়ে আলোচনা করেছি, তবে কংগ্রেস সভাপতি পদের নির্বাচন হতে চলেছে এবং এরপরেই তিনি (সনিয়া গান্ধী) কিছু বলতে পারবেন’।

আরও পড়ুন: Rajasthan Political Crisis: রাজস্থানে মরুঝড়! পাইলট মুখ্যমন্ত্রী হলেই ইস্তফা, হুমকি ৯০ কংগ্রেস বিধায়কের

বৈঠকের পর লালু যাদব বলেন, ‘আমরা সবাই ঐক্যবদ্ধ। আমরা সনিয়াজিকে বলেছিলাম যে কংগ্রেস একক বৃহত্তম দল। সবাইকে ডেকে কথা বলা উচিত এবং তাদের (বিজেপি) ২০২৪ সালে বিদায় করা উচিত’। লালু প্রসাদ বলেছেন যে সনিয়া গান্ধী পরামর্শ দিয়েছিলেন যে অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির (এআইসিসি) সভাপতি পদের জন্য নির্বাচন হতে চলেছে এবং এই নির্বাচনের পরে তারা আবার দেখা করবেন। তারপর সবাই কংগ্রেসের নতুন সভাপতির সঙ্গে আলোচনা করতে পারে।

নীতীশ কুমার বলেন যে বিজেপির সঙ্গে মোকাবিলা করার জন্য বিরোধী দলগুলির ঐক্যের বিষয়ে একটি বিস্তৃত ঐকমত্য রয়েছে। কিন্তু কংগ্রেস সভাপতি নির্বাচনের পরেই একটি সুনির্দিষ্ট কাজের পরিকল্পনা তৈরি করা যেতে পারে। তিনি বলেন, ‘কংগ্রেসের সাংগঠনিক নির্বাচনের পরে আমরা আরও আলোচনা করব’। একই মত প্রকাশ করে লালু যাদব বলেন, 'আমাদের বিজেপিকে সরিয়ে দেশকে বাঁচাতে হবে। এর জন্য আমাদের সকলকে সেইভাবে কাজ করতে হবে জেভাব বিহারে যেভাবে কাজ করা হয়েছিল এবং বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছিল’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.