Largest Gold Mine In India: বিহারে বিরাট স্বর্ণভাণ্ডারের খোঁজ, ভারত হবে বিশ্বসেরা! শীঘ্রই শুরু হবে খনন...

Gold Mining In Bihar: রিপোর্ট বলছে, বিহারের জামুই জেলায় প্রায় ২২.২৮ কোটি টন সোনা মজুত রয়েছে। দেশের মোট সোনার রিজার্ভের প্রায় ৪৪ শতাংশ-ই এখানে। 

Updated By: May 29, 2024, 05:59 PM IST
Largest Gold Mine In India: বিহারে বিরাট স্বর্ণভাণ্ডারের খোঁজ, ভারত হবে বিশ্বসেরা! শীঘ্রই শুরু হবে খনন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ যেন বিপুল পরিমাণ 'গুপ্তধনের' খোঁজ! খোঁজ মিলল এক বিশাল স্বর্ণভান্ডারের। বিহারে খোঁজ মিলেছে কোটি টন সোনার খনির। লাখ লাখ টন সোনা রয়েছে সেখানে। মাটির ধুলোকণাতেও যেন মিশে সোনা! খুব শিগগিরই সেই সোনা খনন করা হবে বলেও জানা গিয়েছে।

একসময় 'সোনার পাখি' নামে পরিচিত ছিল ভারত। সেই ভারতের বিহারে মিলেছে বিপুল বিশাল স্বর্ণভান্ডারের খোঁজ। ভূতাত্ত্বিক সমীক্ষা অনুসারে, বিহারের জামুই জেলার করমাটিয়া, ঝাঁঝাঁ এবং শোন এলাকায় লাখ লাখ টন সোনার খনির খোঁজ পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, দেশের মোট সোনার রিজার্ভের প্রায় ৪৪ শতাংশ-ই এখানে। সোনা মজুতের দিক থেকে দেশের মধ্যে প্রথম স্থানে বিহার। বিহারের জামুই জেলাতেই আবিষ্কৃত হয়েছে সবচেয়ে বড় সোনার খনিটি। 

রিপোর্ট বলছে, বিহারের জামুই জেলায় প্রায় ২২.২৮ কোটি টন সোনা মজুত রয়েছে। জামুইয়ের পাশের বাঁকা জেলার কাতোরিয়া এলাকাতেও সোনার খনির খোঁজ মিলেছে বলে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট। এখন পুরনো নয়, নয়া অত্যাধুনিক পদ্ধতিতেই এই সোনা তোলা হবে বলে জানা যাচ্ছে। এর ফলে সোনা উত্তোলনের খরচ কমবে অনেকখানি।

আরও পড়ুন, Aaadhar Card Rule: আধার থেকে ড্রাইভিং লাইসেন্স, ১ জুন থেকে লাগু হচ্ছে এইসব নতুন নিয়ম

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.