Frontrow: দুয়ারে মন্দা? Byju's-এর পর এবার আর এক সংস্থায় ৭৫% কর্মীছাঁটাই!

FrontRow: পরিস্থিতি স্বাভাবিক হতেই এড-টেক সেক্টরগুলির সবারই মাথায় হাত। এই কারণেই কর্মীছাঁটাইয়ের সিদ্ধান্ত নিচ্ছে একের পর এক অনলাইন নির্ভর সংস্থা। অনলাইন শিক্ষা পরিষেবা সংস্থা ফ্রন্টরো, বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির সেলস এবং মার্কেটিং আমাদের প্ল্যান করা ডেলিভারি মডেলের মতো স্কোর করতে পারছে না। দু্ঃখের বিষয় Byju's, ফ্রন্টরোর পাশাপাশি আনঅ্যাকাডেমি, ভেদান্তু, লিডো প্রত্যেকেই এবছর কর্মী ছাঁটাই অভিযানে নেমে পড়েছে। 

Updated By: Oct 14, 2022, 05:08 PM IST
Frontrow: দুয়ারে মন্দা? Byju's-এর পর এবার আর এক সংস্থায় ৭৫% কর্মীছাঁটাই!

সৃজিতা মৈত্র 

শিক্ষাপ্রযুক্তির রাঘববোয়াল সংস্থা Byju's তাদের বিপণন ও অপারেশনাল খরচ কমাতে আগামী ৬ মাসের মধ্যে তাদের কর্মচারীদের ৫ শতাংশ অর্থাৎ প্রায় ২,৫০০ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত জানিয়েছে। আন্তর্জাতিক বাজারে নিজেদের ব্র্যান্ড প্রতিষ্ঠিত করার পাশাপাশি আরও অনেক কারণ জানালেও, তথ্যাভিজ্ঞদের মতে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর থেকে অনলাইন সংস্থাগুলি মুখ থুবড়ে পড়েছে। আর এই কারণেই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিচ্ছে একের পর এক অনলাইন নির্ভর সংস্থা। এবার আরও এক অনলাইন শিক্ষা পরিষেবা সংস্থা ফ্রন্টরো (FrontRow), বিপুল সংখ্যক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। ২০ বা ৩০ শতাংশ নয়, একেবারে ৭৫ শতাংশ কর্মীছাঁটাই করা হবে বলে জানিয়েছে এই সংস্থা। যদিও ফ্রন্টরো চিরাচরিত পঠনপাঠনের সংস্থা নয়। তাদের ঝোঁক এক্সট্রা ক্যারিকুলার অ্যাক্টিভিটিজে।   

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরেই ফ্রন্টরো, এইট রোডস ও ভেনচারের সঙ্গে একটি সিরিজে যুক্ত হয়ে ১ কোটি ৪০ লক্ষ টাকার লাভ করেছে। সেই সংস্থাই এবছর আর্থিক মন্দার কারণে এত বড় সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। আইটি, প্রোডাক্ট, সেলস, মার্কেটিং সব টিম মিলিয়েই প্রায় ১৩০ জন কর্মচারীকে পিংক স্লিপ ধরিয়েছে ফ্রন্টরো। এই বিষয়ে কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ঈশানপ্রীত সিং জানিয়েছেন, আমরা আমাদের টিমের ওপর খুব গর্বিত। প্রত্যেকের পরিশ্রমের কারণেই আজ আমরা এই জায়গায় এসে পৌঁছতে পেরেছি। কিন্তু, কোম্পানির সেলস এবং মার্কেটিং আমাদের প্ল্যান করা ডেলিভারি মডেলের মতো স্কোর করতে পারছে না। তাই আমরা বাধ্য হচ্ছি বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করতে।

আরও পড়ুন : Babies: থ্রি কমরেডস! দুটো পুঁচকে বাঘ এবং একটা শিম্পাঞ্জি...

অধিকাংশ ক্ষেত্রেই এই ধরনের অনলাইন সংস্থাগুলি কোভিড পূর্ববর্তী সময়ে ব্যবসা শুরু করলেও অতিমারীর সময়ই বিপুল পরিমাণ লাভ করা শুরু করে। ধীরে ধীরে দু’বছর ধরে ভারত তথা সমগ্র বিশ্বে ডিজিটাইজেশনের জোয়ার আসে। তাতে এরকম একাধিক অনলাইন সংস্থা মাথা চাড়া দিয়েও ওঠে। ২০২০ সালে ফ্রন্টরো বিভিন্ন নন অ্যাকাডেমিক কোর্স যেমন, নাচ-গান, মিউজিক, ফটোগ্রাফি, ক্রিকেট, স্ট্যান্ড আপ কমেডিসহ আরও নানা ধরনের কোর্স বাড়িতে বসেই সরাসরি তারকাদের কাছ থেকে শেখার সুযোগ করে দিচ্ছিল। কিন্তু এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে এড-টেক সেক্টরগুলির সবারই মাথায় হাত। তাই দু্ঃখের বিষয় Byju's, ফ্রন্টরোর পাশাপাশি আনঅ্যাকাডেমি, ভেদান্তু, লিডো প্রত্যেকেই এবছর কর্মী ছাঁটাই অভিযানে নেমে পড়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.