খাদ্য সুরক্ষার দাবি, প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করল বাম প্রতিনিধি দল

এপিএল-বিপিএল না দেখে সবাইকে গণবণ্টন ব্যবস্থার মধ্যে আনার দাবি জানাল চার বাম দল। একইসঙ্গে উদ্বৃত্ত খাদ্যশস্য খরা কবলিত এলাকায় বন্টনের দাবি জানিয়েছেন তাঁরা। শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই সংক্রান্ত স্মারকলিপি জমা দেয় চার সদস্যের বাম প্রতিনিধি দল।

Updated By: Aug 4, 2012, 04:16 PM IST

এপিএল-বিপিএল না দেখে সবাইকে গণবণ্টন ব্যবস্থার মধ্যে আনার দাবি জানাল চার বাম দল। একইসঙ্গে উদ্বৃত্ত খাদ্যশস্য খরা কবলিত এলাকায় বন্টনের দাবি জানিয়েছেন তাঁরা।  শনিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই সংক্রান্ত স্মারকলিপি জমা দেয় চার সদস্যের বাম প্রতিনিধি দল। স্ট্যান্ডিং কমিটির রিপোর্ট পাওয়ার পর প্রধানমন্ত্রী তাঁদের দাবি বিবেচনার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন বাম নেতারা।
শুক্রবারই শেষ হয়েছে দেশের সব নাগরিকের জন্য খাদ্য সুরক্ষার দাবিতে বামেদের পাঁচদিনের আন্দোলন। শনিবার স্মারকলিপি দিয়ে প্রধানমন্ত্রীর কাছে সেই দাবিগুলিই পেশ করলেন চার বাম দলের প্রধান প্রকাশ কারাট, দেবব্রত বিশ্বাস, এস সুধাকর রেড্ডি এবং অবণী রায়। কেন্দ্রের আনা খাদ্য সুরক্ষা বিলের বেশ কিছু অংশ নিয়ে আপত্তি রয়েছে বামেদের। তাদের বক্তব্য, বিলের আওতায় অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের আনা হয়নি। অথচ এঁদের একটা বড় অংশই দারিদ্রসীমার নিচে বাস করে। বামেদের দাবি, এপিএল, বিপিএল-এ ভাগ না করে সবাইকেই গণবন্টন ব্যবস্থার মধ্যে আনতে হবে।  খাদ্য সুরক্ষা বিল সংশোধন করে আসন্ন বাদল অধিবেশনে পেশ করার দাবিও তুলেছে বাম দলগুলি।
সরকারের ঘরে প্রায় পাঁচ কোটি টন খাদ্যশস্য মজুত রয়েছে বলে বামেদের দাবি। তার মধ্যে প্রায় পঁচিশ লক্ষ টন রফতানি করা হয়েছে। বাম প্রতিনিধি দলের দাবি, রফতানি না করে ওই খাদ্যশস্য খরা কবলিত এলাকায় বন্টন করুক কেন্দ্র। আগামী বারোই সেপ্টেম্বর এফসিআই-এর গুদামগুলি ঘেরাওয়ের সিদ্ধান্ত নিয়েছে বামেরা।

.