মুম্বইতে সাড়ে ৭০০ কোটি টাকার হেরিটেজ বাড়ি কিনে রেকর্ড ধনকুবের ব্যবসায়ীর

যে দেশে এখনও বহু সংখ্যক মানুষ এক চিলতে ছাদের নিচে থাকার স্বপ্নে দিন কাটান, সেই দেশেই ৭৫০ কোটি টাকা দামে বাড়ি কেনার রেকর্ড গড়া হল। ১৯৩৮ সালে তৈরি ওয়াঙ্কানেরের মহারাজের এই বাড়িটি কিনলেন ধনকুবের ব্যবসায়ী সাইরাস পুণেওয়ালা। প্রায় ৭৫০ কোটি খরচ করে মুম্বইয়ের লিঙ্কন হাউস কিনে ফেললেন সাইরাস।

Updated By: Sep 14, 2015, 06:29 PM IST
মুম্বইতে সাড়ে ৭০০ কোটি টাকার হেরিটেজ বাড়ি কিনে রেকর্ড ধনকুবের ব্যবসায়ীর

ওয়েব ডেস্ক: যে দেশে এখনও বহু সংখ্যক মানুষ এক চিলতে ছাদের নিচে থাকার স্বপ্নে দিন কাটান, সেই দেশেই ৭৫০ কোটি টাকা দামে বাড়ি কেনার রেকর্ড গড়া হল। ১৯৩৮ সালে তৈরি ওয়াঙ্কানেরের মহারাজের এই বাড়িটি কিনলেন ধনকুবের ব্যবসায়ী সাইরাস পুণেওয়ালা। প্রায় ৭৫০ কোটি খরচ করে মুম্বইয়ের লিঙ্কন হাউস কিনে ফেললেন সাইরাস।

১৯৫৭ সালে ওয়াঙ্কানেরের মহারাজের এই বাড়িটি কিনে তার নাম পাল্টে লিঙ্কন হাউস রাখে মার্কিন সরকার। সেখানে দূতাবাস খোলে তারা। কিন্তু ২০১১ সালে বাড়িটি বিক্রি করা হবে বলে ঠিক করা হয়। দাম রাখা হয়েছিল ৮৫০ কোটি টাকা। কিন্তু বাড়িটি হেরিটেজ অ্যাখা পাওয়ার পর বিক্রি নিয়ে জটিলতা তৈরি হয়। শেষে সাইরাসের সঙ্গে বাড়িটি দরকষাকষির পর সাড়ে ৭০০ কোটিতে বিক্রি হল।

কয়েকদিন আগেই ৪২৫ কোটি টাকা দিয়ে মুম্বইয়ের মালাবার অঞ্চলে বিখ্যাত জাটিয়া হাউস কিনেছিলেন শিল্পপতি কুমার মঙ্গলম বিড়লা। সাম্প্রতিককালের মধ্যে সেটাই ছিল সবচেয়ে বড় চুক্তি। সেই রেকর্ডটাই ভেঙে দিলেন সাইরাস পুণেওয়ালা।

.