Lok Sabha Election 2024: ৪৩৫-এ ১০৬! দেশজুড়ে বিজেপির ২৫% প্রার্থীই এবার 'দলবদলু'...

বিজেপির লোকসভা নির্বাচনের তালিকায় ১০৬ জন প্রার্থী রয়েছে যারা গত ১০ বছরে দল পরিবর্তন করেছেন। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, হরিয়ানা, পাঞ্জাব, ঝাড়খন্ড এবং উত্তরপ্রদেশে এই ধরনের প্রার্থীদের সংখ্যা অন্য রাজ্যের তুলনায় বেশি। এমনকী এখনও একাধিক রাজ্যে রাজনৈতিক দলত্যাগের উল্লেখযোগ্য প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। 

Updated By: May 15, 2024, 12:29 PM IST
Lok Sabha Election 2024: ৪৩৫-এ ১০৬! দেশজুড়ে বিজেপির ২৫% প্রার্থীই এবার 'দলবদলু'...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দল পরিবর্তন করে অন্য় দলে গিয়ে নির্বাচনে লড়ার টিকিট পেয়ে যাওয়াটা ভারতীয় রাজনীতিতে নতুন কিছু নয়। তবে লোকসভা নির্বাচনের বিজেপির প্রার্থী তালিকায় এই ঘটনাই যে মাত্রায় ঘটেছে তা অস্বাভাবিক। তালিকার প্রায় এক-চতুর্থাংশ বা ৪৩৫-এর মধ্যে ১০৬ জন প্রার্থী, যারা গত ১০ বছরে কোনও না কোনও সময়ে পদ্ম শিবির ছেড়ে গিয়েছে। তাদের মধ্যে ৯০ জন গত পাঁচ বছরে বিজেপিতে যোগ দিয়েছেন।

আরও পড়ুন, Haldirams: হলদিরামের শেয়ার কিনতে চায় বহুজাতিক কেম্পানি, দর শুনলে চোখ কপালে উঠবে

বিজেপির লোকসভা নির্বাচনের তালিকায় ১০৬ জন প্রার্থী রয়েছে যারা গত ১০ বছরে দল পরিবর্তন করেছেন। অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, হরিয়ানা, পাঞ্জাব, ঝাড়খন্ড এবং উত্তরপ্রদেশে এই ধরনের প্রার্থীদের সংখ্যা অন্য রাজ্যের তুলনায় বেশি। এমনকী এখনও একাধিক রাজ্যে রাজনৈতিক দলত্যাগের উল্লেখযোগ্য প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।সবচেয়ে বেশি অনুপাত অন্ধ্র প্রদেশে, যেখানে বিজেপি ছয় প্রার্থী দিয়েছে। ২০১৯ থেকে এখনও পর্যন্ত তাদের মধ্যে একজন বাদে সবাই অন্য দল থেকে এসেছেন। এর মধ্যে কেবল কংগ্রেস এবং ওয়াইএসআরসিপি থেকে নয়, মজার বিষয় হল এমনকী তার বর্তমান অ্যালায়েন্স টিডিপি থেকেও প্রার্থী এসেছে।

প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানায় বিজেপির ১৭ প্রার্থীর প্রায় দুই-তৃতীয়াংশ অন্যান্য দল থেকে এসেছে, প্রধানত বিআরএস থেকে কিন্তু কংগ্রেসও রয়েছে সেই তালিকায়। এই নির্বাচনের দৌড়ে ১১ প্রার্থীর মধ্যে ৬ জন বিজেপিতে যোগ দিয়েছেন। যদিও অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা এমন রাজ্য যেখানে অতীতে বিজেপির সীমিত উপস্থিতি ছিল, এমনকী হরিয়ানায়, যেখানে তারা এক দশক ধরে রাজ্য সরকারকে সাহায্য করছে, তাদের ১০ জন প্রার্থীর মধ্যে ছয়জন ২০১৪ সালের পর থেকে দল পরিবর্তন করে। তাদের মধ্যে দুজন- নবীন জিন্দাল এবং অশোক তানওয়ার, লোকসভা নির্বাচনে যোগ দিয়েছিলেন।

পাঞ্জাবে অর্ধেকেরও বেশি দলের ১৩ জন প্রার্থী তাদের পদ্ম শিবিরে এসেছে যারা খুব বেশি দিন আগেও অন্যান্য দলে ছিলেন। তাদের মধ্যে কেউ কেউ কংগ্রেসে ছিলেন কিন্তু অমরিন্দর সিংয়ের হাত ধরে দলত্যাগ করেন এবং নতুন দল নিয়ে বিজেপিতে যোগ দেয়।। ঝাড়খণ্ডে পাঞ্জাবের মতোই যেখানে ১৩টির মধ্যে সাতজনই এক দশক বা তারও কম সময় পর্যন্ত অন্যান্য দলের সদস্য ছিলেন। এই ক্ষেত্রে, জেএমএম, কংগ্রেস এবং পূর্ববর্তী ঝাড়খণ্ড বিকাশ মোর্চা থেকে প্রার্থী বিজেপিতে এসেছে, তাদের মধ্যে সবচেয়ে হাই-প্রোফাইল হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ভগ্নিপতি সীতা সোরেন। 

প্রার্থীদের দল বদলানোর রাজ্যগুলির মধ্যে সম্ভবত সবচেয়ে আশ্চর্যজনক হল উত্তরপ্রদেশ। যেখানে বিজেপি গত এক দশক ধরে নির্বাচনে প্রভাবশালী, তা সংসদীয় নির্বাচন হোক বা রাজ্য বিধানসভায়। এখানে ৭৪ জন বিজেপি প্রার্থীর মধ্যে ২৩ জন ২০১৪ থেকে এখন পর্যন্ত বিজেপিতে যোগ দিয়েছেন। এটি রাজ্যে দলের প্রার্থীদের ৩১% অতীতে অন্য দল করেছেন। 

উড়িষ্যা (২৯%) এবং তামিলনাড়ুতে (২৬%) দল বদলানোর সংখ্যা কম নয়, যারা সামনের সারিতে রয়েছেন তাদের অধিকাংশই পুরনো বিজেপি সমর্থক নয়। মহারাষ্ট্রের এক-চতুর্থাংশ প্রার্থী যারা দল পরিবর্তন করেছেন, বিশেষ করে বলতে গেলে বিগত পাঁচ বছরের টালমাটাল রাজনৈতিক পরিবেশে তা বড্ড বেশি পরিলক্ষিত। পশ্চিমবঙ্গেও মহারাষ্ট্রের মতো প্রার্থীদের দল বদলের একই চিত্র দেখা গিয়েছে তবে অন্যান্য রাজ্যের অনুপাত কম। এমনকী আদ্যন্ত বিজেপির ঘাঁটি গুজরাটে দুইজন প্রার্থী রয়েছেন যারা ২-১৪ সালের পর দলে এসেছেন।

আরও পড়ুন, Gaza: গাজায় রাষ্ট্রসংঘের গাড়িতে হামলা, নিহত ভারতীয় সেনার অবসরপ্রাপ্ত কর্ণেল

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

.