Lok Sabha Election 2024: সামনেই অ্যাসিড টেস্ট, কত আসনে ভাগ্যপরীক্ষা করতে চায় কংগ্রেস?

২০১৯ সালের নির্বাচনে কংগ্রেস ৫২টি আসন জিতেছিল। তথ্য স্পষ্টভাবে দেখায় যে লোকসভা নির্বাচনে নিজেদের শক্তি বাড়াতে কংগ্রেসকে আঞ্চলিক দলগুলির পরিবর্তে বিজেপির বিরুদ্ধে জিততে হবে। বিজেপির বিরুদ্ধে শক্ত লড়াই করতে হবে কংগ্রেসকে।

Updated By: Jan 2, 2024, 07:09 PM IST
Lok Sabha Election 2024: সামনেই অ্যাসিড টেস্ট, কত আসনে ভাগ্যপরীক্ষা করতে চায় কংগ্রেস?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৪ সালের নির্বাচনে ৪২টি আসন। ২০১৯ সালের নির্বাচনে ৫২টি আসন। পাঁচ বছরে কংগ্রেসের আসন বেড়েছে, কিন্তু তারপরও এর পারফরম্যান্স ২০১৪ সালের পরাজয়ের মতোই হতাশাজনক। এখন চ্যালেঞ্জ ২০২৪, কিন্তু এখনও পথ সহজ নয়। ২০১৯ লোকসভা নির্বাচনের পরে, কংগ্রেস বিধানসভা নির্বাচনে পরাজয়ের সম্মুখীন হয়েছে। দলটি হিমাচল প্রদেশ, কর্ণাটক এবং তেলঙ্গানায় জয় পেয়েছে, যা এটির জন্য লাইফলাইনের মতো। এর সুবিধা ২০২৪ সালে পাওয়া যাবে। কিন্তু, এর পরেও প্রশ্ন থেকে যায় কংগ্রেস এই নির্বাচনে পাশ করবে নাকি ব্যর্থ হবে?

২০১৯ সালে সবচেয়ে বেশি আসন জিতেছে এমন রাজ্যগুলিতে পরাজয়

২০১৯ সালের নির্বাচনে কংগ্রেস ৫২টি আসন জিতেছিল। এর মধ্যে ২৩টি আসন এসেছে মাত্র দুটি রাজ্য থেকে, যা কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে বিবেচিত হয়। কংগ্রেস কেরালায় ২০টি এবং পঞ্জাবে ৮টি আসন জিতেছে। এই দুটি রাজ্যেই ২০১৯ সালের পর অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে কংগ্রেস হেরেছে। এই দুটি রাজ্যে খারাপ পারফরম্যান্স কংগ্রেসের ২০২৪ লোকসভা আসনের উল্লেখযোগ্য ক্ষতি করতে পারে।

আরও পড়ুন: Kamduni | Supreme Court: 'স্পর্শকাতর মামলা', সুপ্রিম কোর্টে অনির্দিষ্টকালের জন্য স্থগিত কামদুনি-শুনানি!

আমরা যদি লোকসভার ভিত্তিতে কেরালায় কংগ্রেসের বিধানসভা আসনের দিকে তাকাই, তবে এবার তাঁরা মাত্র ৯টি আসন পেতে পারে। একইভাবে পঞ্জাবে কংগ্রেস পেতে পারে মাত্র ২টি আসন।

তামিলনাড়ুতেও কংগ্রেসের বিরাট ক্ষতি?

কেরালা ও পঞ্জাবের মতো তামিলনাড়ুতেও কংগ্রেসের ব্যাপক ক্ষতি হতে পারে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, কংগ্রেস তামিলনাড়ুতে ৮টি আসন জিতেছিল। কিন্তু, ২০২৪ সালের নির্বাচনে এই পারফরম্যান্সের পুনরাবৃত্তি করা কংগ্রেসের পক্ষে খুব কঠিন। ২০২১ সালে তামিলনাড়ুতে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের পারফরম্যান্সের ভিত্তিতে, দলটি রাজ্যে এক আসনে সীমাবদ্ধ থাকতে পারে।

আরও পড়ুন: Gurugram: স্ত্রীকে খুন, সন্তান সেই ঘরেই বন্ধ! মেট্রো স্টেশনে ঝাঁপ ব্যক্তির...

এই কৌশল নিয়ে কাজ করতে হবে কংগ্রেসকে?

তথ্য স্পষ্টভাবে দেখায় যে লোকসভা নির্বাচনে নিজেদের শক্তি বাড়াতে কংগ্রেসকে আঞ্চলিক দলগুলির পরিবর্তে বিজেপির বিরুদ্ধে জিততে হবে। বিজেপির বিরুদ্ধে শক্ত লড়াই করতে হবে কংগ্রেসকে। কারণ, যে রাজ্যগুলিতে বিজেপি দ্বিতীয় অবস্থানে ছিল সেখানে কংগ্রেস ২০১৯ সালে ৫২টি এবং ২০১৪ সালে ৪২টি আসন জিতেছিল।

কংগ্রেস ২০২৪ সালে ৩৭৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি রোডম্যাপ তৈরি করেছে

২০২৪ সালে হতে চলা লোকসভা নির্বাচনে ৩৭৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কংগ্রেস একটি রোডম্যাপ তৈরি করেছে। সূত্রের খবর, প্রায় ২৯০টি আসনে একাই নির্বাচনে লড়তে চায় কংগ্রেস। এর পাশাপাশি কংগ্রেস আইএনডিআইএ জোটের অন্য দলগুলোর কাছে ৮৫টি আসন দাবি করতে পারে। ফলে, কংগ্রেস পার্টি ৩৭৫টি আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছে, যার জন্য ২৯ এবং ৩০ ডিসেম্বর কংগ্রেস জোট কমিটির বৈঠকে একমত হয়েছে।

এখন দলটি ৪ জানুয়ারি সমস্ত রাজ্য সভাপতি এবং সিএলপি নেতাদের একটি বৈঠক ডেকেছে, যেখানে আসন ভাগাভাগির চূড়ান্ত ফর্মুলা নির্ধারণ করা হবে। এরপর আইএনডিআইএ জোটের দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে বৈঠক হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.