Lok Sabha Election 2024 | Rahul Gandhi: ওয়ানাড়ে রাহুলের কাঁটা বাম, জোট ও যুবরাজকে নিয়ে ফুট কাটতে ছাড়লেন না মোদী

অ্যানি এই বছর প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আইএনডিআইএ জোটের  অংশ হিসাবে আসন ভাগাভাগির ক্ষেত্রে কংগ্রেস ইতিমধ্যেই আঞ্চলিক দলগুলির কাছে পিছিয়ে রয়েছে। উত্তরপ্রদেশে, কংগ্রেস ৮০টির মধ্যে ১৭টি আসন পেয়েছে। দিল্লিতে তারা সাতটি আসনের মধ্যে তিনটি পেয়েছে।

Updated By: Feb 27, 2024, 03:23 PM IST
Lok Sabha Election 2024 | Rahul Gandhi: ওয়ানাড়ে রাহুলের কাঁটা বাম, জোট ও যুবরাজকে নিয়ে ফুট কাটতে ছাড়লেন না মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের বিপাকে আইএনডিআইএ জোট। কিছু রাজ্যের আসন রফা শেষ হতেই ফের চাপের মুখে রাহুল বাহিনী। এবার নতুন লড়াই কেরালায়।

সিপিআই, কেরালায় ক্ষমতাসীন সিপিআই(এম)-এর নেতৃত্বাধীন এলডিএফ-এর বড় জোটসঙ্গী। আসন্ন লোকসভা নির্বাচনে দলের সিনিয়র নেতা অ্যানি রাজাকে তাঁর ওয়ানাড় কেন্দ্রে প্রার্থী করেছে। রাজা, পার্টির জাতীয় ফেডারেশন অফ ইন্ডিয়ান উইমেন-এর, সাধারণ সম্পাদক। বর্তমানে কংগ্রেস নেতা রাহুল গান্ধী লোকসভায় এই আসনটির প্রতিনিধিত্ব করছেন।

সিপিআই রাজ্যের মোট ২০টি লোকসভা আসনের মধ্যে চারটিতে প্রতিদ্বন্দ্বিতা করছে। সিপিআই রাজ্য সম্পাদক বিনয় বিশ্বম সোমবার তিরুবনন্তপুরমে পার্টির রাজ্য কার্যনির্বাহী বৈঠকের পরে এই চারটি আসনের জন্য দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছেন।

অ্যানি, সিপিআই-এর জাতীয় কার্যনির্বাহী সদস্য হিসাবেও কাজ করেন। তিনি সিপিআই দলের জাতীয় সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী এবং দিল্লির গুরুত্বপূর্ণ পার্টি নেতাদের একজন।

যদিও কেরলে কংগ্রেস এবং সিপিআই(এম) এবং সিপিআই-এর মধ্যে প্রত্যাশিত কোনও আসন ভাগাভাগি চুক্তি ছিল না। যদিও এই সব দলই আইএনডিআইএ জোটের অংশ। ওয়ানাড় থেকে অ্যানিকে প্রার্থী করার সিদ্ধান্ত কংগ্রেসকে জোটের মধ্যে পিছনে ঠেলে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Rajya Sabha Election 2024: শিয়রে সমন ক্রস-ভোট! ৩ রাজ্যের রাজ্যসভার লড়াইয়ে শেষ হাসি হাসবে কে?

অ্যানি এই বছর প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। আইএনডিআইএ জোটের  অংশ হিসাবে আসন ভাগাভাগির ক্ষেত্রে কংগ্রেস ইতিমধ্যেই আঞ্চলিক দলগুলির কাছে পিছিয়ে রয়েছে।

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই বাংলায় কংগ্রেস বা বামেদের সঙ্গে জোট করতে অস্বীকার করেছেন। অন্যদিকে, AAP জানিয়েছে যে তারা পঞ্জাবের ১৩টি আসনেই লড়বে।

উত্তরপ্রদেশে, কংগ্রেস ৮০টির মধ্যে ১৭টি আসন পেয়েছে। দিল্লিতে তারা সাতটি আসনের মধ্যে তিনটি পেয়েছে।

তবে রাহুল গান্ধীর এই আসন ছাড়ার সম্ভাবনা কম। গত নির্বাচনে গান্ধী ওয়ানাড় আসন থেকে জিতেছেন কিন্তু আমেঠি থেকে হেরেছেন। ফলত মনে করা হচ্ছে তিনি আবার আমেঠি থেকে প্রতিদ্বন্দ্বিতা নাও করতে পারেন। ফলত ওয়ানাড় আসনে একটি বন্ধুত্বপূর্ণ লড়াই হতে পারে বলে মনে করা হচ্ছে। কংগ্রেস যদি অন্য কোনও আসন থেকে রাহুল গান্ধীকে প্রার্থী করার কথা ভাবে তাহলে তেলঙ্গানা বা তামিলনাড়ু থেকে কোনও নিরাপদ আসন খুঁজতে হবে তাদেরকে।

আরও পড়ুন: Heart Attack: সকালে হাতে-হাত ধরে চিড়িয়াখানায়, ২৪ ঘণ্টা কাটার আগেই 'সহ-মরণ' নবদম্পতির!

এই প্রার্থী ঘোষণার পরেই বিভিন্ন দিক থেকে আক্রমণ ধেয়ে এসেছে কংগ্রেসের দিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার বলেন যে বামফ্রন্ট এবং কংগ্রেস কেরালায় শত্রু হলেও রাজ্যের বাইরে ছিল বেস্ট ফ্রেন্ড ফরএভার।

তিরুবনন্তপুরমে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী মোদী বলেন যে বামফ্রন্ট কংগ্রেসের ‘ক্রাউন প্রিন্স’-কে ওয়ানাড় সরাতে চেয়েছিল।

মোদী বলেন, ‘এই দুই দল একে অপরের প্রতি হিংসাত্মক আক্রমণ করে... কেরালায়, তারা একে অপরের শত্রু কিন্তু কেরালার বাইরে, তারা BFF... বন্ধু যারা একসঙ্গে বসে খায়’।

রাহুলকে আরও আক্রমণ করে মোদী বলেন, ‘বামপন্থীরা চায় কংগ্রেসের ক্রাউন প্রিন্সকে ওয়ানাড় থেকে ক্ষমতাচ্যুত করা হোক... এই লোকেরা ক্রাউন প্রিন্সকে কেরালার বাইরে থাকার পরামর্শ দিচ্ছে’।

পরিবারবাদকে টেনে আক্রমণ করে তিনি আরও বলেন, ‘কংগ্রেস ও তার অন্যান্য কমিউনিস্ট জোটের একটাই অগ্রাধিকার। তারা কেবল তাদের পরিবারকে দেশ শাসন করতে দেয়। তাদের জন্য, তাদের পরিবারের কল্যাণ ভারতীয়দের কল্যাণের চেয়ে উচ্চতর’।

আরও পড়ুন: Paytm Employee Death: চাকরির হারানোর ভয়! পেটিএম কর্মচারী নিলেন চরম পদক্ষেপ...

অন্য তিনজন ঘোষিত সিপিআই প্রার্থী হলেন তিরুবনন্তপুরম থেকে পান্নিয়ান রবীন্দ্রন, ত্রিশুর থেকে ভিএস সুনীল কুমার এবং মাভেলিকারা থেকে অরুণ কুমার। বর্তমানে এই তিনটি আসনে কংগ্রেসের একজন সাংসদও রয়েছেন।

কংগ্রেস নেতা শশী থারুর ২০০৯ সাল থেকে তিরুঅনন্তপুরমের প্রতিনিধিত্ব করছেন। পাশাপাশি টিএন প্রথাপন এবং কোডিকুনিল সুরেশ যথাক্রমে ত্রিশুর এবং মাবেলিক্কারার সাংসদ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.