Rajya Sabha Election 2024: শিয়রে সমন ক্রস-ভোট! ৩ রাজ্যের রাজ্যসভার লড়াইয়ে শেষ হাসি হাসবে কে?

৫৬ আসনে এরই মধ্যে ৪১ জন নেতা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই তালিকায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী, বিজেপি প্রধান জেপি নাড্ডা, অশোক চৌহান এবং কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং এল মুরুগান। 

Updated By: Feb 27, 2024, 02:44 PM IST
Rajya Sabha Election 2024: শিয়রে সমন ক্রস-ভোট! ৩ রাজ্যের রাজ্যসভার লড়াইয়ে শেষ হাসি হাসবে কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস এবং সমাজবাদী পার্টির বিধায়কদের ক্রস ভোটিং নিয়ে উদ্বেগের মধ্যেই আজ মঙ্গলবার তিনটি রাজ্যের মোট ১৫টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে তিনটি আসন রয়েছে যা যেকোনও দিকে যেতে পারে। এই আসনগুলি রয়েছে যে তিনটি রাজ্যে তা হল উত্তরপ্রদেশ, কংগ্রেস শাসিত কর্ণাটক এবং হিমাচল প্রদেশে।

৫৬ আসনে এরই মধ্যে ৪১ জন নেতা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এই তালিকায় রয়েছেন প্রাক্তন কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী, বিজেপি প্রধান জেপি নাড্ডা, অশোক চৌহান এবং কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং এল মুরুগান। উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং হিমাচল প্রদেশে ১৫টি আসনের জন্য নির্বাচন হওয়ার কথা রয়েছে।

উত্তর প্রদেশে, বিজেপি আটটি প্রার্থী এবং বিরোধী সমাজবাদী পার্টি ১০টি রাজ্যসভার আসনের জন্য তিনটি প্রার্থী দিয়েছে। একটি আসনে শক্তিশালী প্রতিদ্বন্দ্বিতা করার মঞ্চ তৈরি করেছে। প্রার্থী কটি প্রথম পছন্দের ভোট পান তার উপর ফোকাস থাকবে এই নির্বাচনে। জয়ের ম্যাজিক ফিগার ৩৭।

বর্তমানে, রাজ্যসভার সংখ্যা ২৪৫। উচ্চকক্ষের এমপিদের মেয়াদ ছয় বছর, এবং প্রতি দুই বছর অন্তর ৩৩ শতাংশ আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: Heart Attack: সকালে হাতে-হাত ধরে চিড়িয়াখানায়, ২৪ ঘণ্টা কাটার আগেই 'সহ-মরণ' নবদম্পতির!

ক্ষমতাসীন বিজেপির ৫৬টি আসনের মধ্যে ২৮টি রয়েছে এবং নির্বাচনের পরে কমপক্ষে ২৯টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। উত্তর প্রদেশে, আইএনডিআইএ ব্লক একটি আসন পাবে কারণ এসপি তাদের সংখ্যা এক থেকে দুইটি আসনে বৃদ্ধি করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এসপি অভিনেতা-এমপি জয়া বচ্চন, অবসরপ্রাপ্ত আইএএস অফিসার অলোক রঞ্জন এবং দলিত নেতা রামজি লাল সুমনকে প্রার্থী করেছে। কর্ণাটকে, ক্ষমতাসীন কংগ্রেস সোমবার তার বিধায়কদের একটি বেসরকারী হোটেলে স্থানান্তরিত করেছে যাতে অযাচিত প্রভাব রোধ করা যায়। রাজ্যের দলীয় প্রধান এবং উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার দলীয় বিধায়কদের ক্রস ভোটিংয়ের কোনও সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন: Paytm Employee Death: চাকরির হারানোর ভয়! পেটিএম কর্মচারী নিলেন চরম পদক্ষেপ...

হিমাচল প্রদেশে, বিজেপি কংগ্রেসের অভিষেক মনু সিংভির বিরুদ্ধে হর্ষ মহাজনকে প্রার্থী করে রাজ্যের একক আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধ্য করেছে। কংগ্রেসের ৪০ জন বিধায়ক বিজেপির ২৫ জন, নির্বাচনটি মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর জন্য একটি গুরুত্বপূর্ণ লড়াই হিসাবে দেখা হবে।

বিজেপি অজিত সিংয়ের রাষ্ট্রীয় লোকদলের উদ্বৃত্ত ভোটের উপর ভরসা করছে বলে জানা গিয়েছে। বিজেপির নেতারাও দাবি করেছেন যে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির অন্তত ১০ জন বিধায়ক তাদের সঙ্গে যোগাযোগ করছেন। এসপি এই খবর অস্বীকার করেছে।

বিজেপি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আরপিএন সিং, প্রাক্তন সাংসদ চৌধুরী তেজবীর সিং, সিনিয়র রাজ্য নেতা অমরপাল মৌর্য, প্রাক্তন মন্ত্রী সঙ্গীতা বলওয়ান্ত (বিন্দ) দলের মুখপাত্র সুধাংশু ত্রিবেদী, প্রাক্তন বিধায়ক সাধনা সিং এবং প্রাক্তন আগ্রা মেয়র নবীন জৈনকে প্রার্থী করেছে৷ এর অষ্টম প্রার্থী হলেন সঞ্জয় শেঠ। তিনি সমাজবাদী পার্টির প্রাক্তন সদস্য এবং একজন শিল্পপতি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.