বিরোধীদের কখনও 'দেশদ্রোহী' তকমা দিইনি, মোদী-শাহকে বিঁধলেন আডবাণী

লোকসভা ভোটের ঠিক আগে ব্লগ লিখললেন লালকৃষ্ণ আডবাণী।

Updated By: Apr 4, 2019, 08:32 PM IST
বিরোধীদের কখনও 'দেশদ্রোহী' তকমা দিইনি, মোদী-শাহকে বিঁধলেন আডবাণী

নিজস্ব প্রতিবেদন: নাম নিলেন না। নিশানায় কে বুঝিয়ে দিলেন লেখনীর শব্দ চয়নে। লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটপর্ব শুরু হওয়ার ঠিক আগে নরেন্দ্র মোদী-অমিত শাহকে লক্ষ্য করে বোমা ছুড়লেন লালকৃষ্ণ আডবাণী। বিজেপির প্রতিষ্ঠা দিবসের আগে ব্লগে বিজেপির বর্ষীয়ান নেতা লিখলেন, ''কখনও বিরোধীদের দেশদ্রোহী তকমা দিইনি আমরা''।

৬ এপ্রিল বিজেপির প্রতিষ্ঠা দিবস। ওই দিনেই জনসঙ্ঘ থেকে বিজেপির যাত্রাপথ শুরু করেছিলেন অটল-আডবাণীরা। দলের প্রতিষ্ঠা দিবসের প্রাক্কালে 'দেশ অগ্রাধিকার, তারপর দল, ব্যক্তি পরে' শীর্ষক ব্লগে বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য আডবাণীর কলমে উঠে এল অতীত থেকে বর্তমানের স্মৃতিচারণা। 'রাজনৈতিক গুরুর' ধারালো কলম নিঃসন্দেহে অস্বস্তিতে ফেলল নরেন্দ্র মোদীকে। আডবাণী লিখেছেন, ''বিজেপির জন্ম থেকে রাজনৈতিক ভিন্নমত পোষণকারীদের শত্রু হিসেবে দেখিনি, বরং বিরোধী ভেবেছি''।

আডবাণী আরও লিখেছেন,''আমাদের জাতীয়তাবাদ কখনও বিরোধীদের 'দেশদ্রোহী' তকমা দেওয়া নয়। ব্যক্তিগত পরিসর ও রাজনৈতিক স্তরে মতপ্রকাশের স্বাধীনতার প্রতি দায়বদ্ধ দল''।                                             

আডবাণীর আবেদন, দেশের গণতান্ত্রিক কাঠামোকে মজবুত করতে ঐক্যবদ্ধ চেষ্টা করা উচিত। গণতন্ত্রের উত্সব নির্বাচন। এটা রাজনৈতিক দল, গণমাধ্যম ও নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের সত্ভাবে আত্মমন্থনের সুযোগ তৈরি করেছে।

লোকসভা এবার লালকৃষ্ণ আডবাণীকে টিকিট দেয়নি বিজেপি। ৯১ বছরের আডবাণীর জায়গায় গান্ধীনগরে প্রার্থী হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এই গান্ধীনগরেই নয়ের দশকে আডবাণীর নির্বাচনী এজেন্ট ছিলেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে বুথ সামলাতেন অমিত শাহ। সময়ের চাকা ঘুরেছে। আডবাণীর 'রাজনৈতিক শিষ্য'ই আজ দিল্লির মসনদে। ২০১৩ সালে সেপ্টেম্বরে মোদী প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণার পর থেকে ক্ষুব্ধ আডবাণী। মোদী ক্ষমতায় আসার পর থেকে ভিতরে-বাইরে কোণঠাসা প্রাক্তন উপপ্রধানমন্ত্রী। আডবাণী, মুরলী মনোহর জোশীদের 'নাম কে ওয়াস্তে' উপদেষ্টা কমিটিতে রেখে তাঁদের কক্ষচ্যুত করে দিয়েছেন মোদী-শাহ। এবার লোকসভা নির্বাচনেও টিকিট পেলেন না। এদিনের আডবাণীর ব্লগে ক্ষোভেরই বহিঃপ্রকাশ ঘটেছে বলে মত রাজনৈতিক মহলের একাংশের। আর এটা করতে গিয়েই লোকসভা ভোটের আগে বিরোধীদের হাতে হাতিয়ার তুলে দিলেন বর্ষীয়ান নেতা।

আরও পড়ুন- জামাতের সঙ্গে হাত মিলিয়েছেন রাহুল, বিজেপি নয়, একথা বলছে সিপিএম

.