সুপ্রিম কোর্টও বিজেপির হয়ে রিগিং করছে, বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

ভিভিপ্যাটের স্লিপ একশো শতাংশ গণনার আর্জি  নিয়ে সুপ্রিম কোর্টে দরবার করেছিল ২২টি বিরোধী দল। কিন্তু সেই আর্জি টেকেনি।

Updated By: May 22, 2019, 05:26 PM IST
সুপ্রিম কোর্টও বিজেপির হয়ে রিগিং করছে, বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেতার

নিজস্ব প্রতিবেদন: বুথ ফেরত সমীক্ষায় হারের সংকেত পেয়ে নির্বাচন কমিশনরে কাঠগড়ায় তুলেছে বিরোধী। এবার সুপ্রিম কোর্টকেও নিশানা করলেন কংগ্রেস নেতা উদিত রাজ। তাঁর প্রশ্ন, সুপ্রিম কোর্ট কি ভোট কারচুপিতে জড়িত?

ভিভিপ্যাটের স্লিপ একশো শতাংশ গণনার আর্জি  নিয়ে সুপ্রিম কোর্টে দরবার করেছিল ২২টি বিরোধী দল। কিন্তু সেই আর্জি টেকেনি। মঙ্গলবার ওই একইদাবি জনস্বার্থ মামলা করেছিল চেন্নাইয়ের একটি সংস্থা। মামলা খারিজ করে শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চ স্পষ্ট জানিয়েছে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিষয়টির আগেই নিষ্পত্তি করে দিয়েছেন। দুই সদস্যের অবকাশকালীন বেঞ্চের কাছে আবার দরবার করছেন কেন? এই মামলার শুনানিতে তত্পরতা দেখাতে পারছি না। প্রধান বিচারপতি রায় খারিজ করতে পারি না। যত্ত সব ছাইপাঁশ (ননসেন্স)।

সুপ্রিম কোর্টের রায়ের পছন্দমতো না হওয়ায় আদালতকেও নিশানা করলেন কংগ্রেস নেতা উদিত রাজ। তাঁর কথায়, সমস্ত ভিভিপ্যাটের গণনা কেন চায় না সুপ্রিম কোর্ট? ওরাও কি রিগিংয়ের জড়িত? তিন মাস নির্বাচনী প্রক্রিয়ার জেরে এমনিতেই সমস্ত সরকারি কাজকর্ম স্তব্ধ, ভোটগণনায় আরও দু-তিন দিন লাগলে কী ক্ষতি হত?                  

উত্তর-পশ্চিম দিল্লি কেন্দ্র থেকে গতবার বিজেপির টিকিটে নির্বাচিত হয়েছিলেন উদিত রাজ। এবার তাঁকে দল প্রার্থী না করায় কংগ্রেসে যোগ দেন। আর তার পর থেকে বিতর্কিত মন্তব্য করে চলেছেন উদিত রাজ। কয়েকদিন আগে বলেছিলেন, কেরলে শিক্ষার হার একশো শতাংশ। সে কারণে বিজেপি জিততে পারে না। তাহলে আপনিও গতবার অশিক্ষিতদের ভোটে জিতেছেন, প্রশ্ন তোলেন নেটিজেনরা। এবার সুপ্রিম কোর্টকে নিয়ে বিতর্কিত মন্তব্য করার পর সমালোচনা মুখে পড়ে ব্যাখ্যা দিলেন উদিত রাজ। এএনআই-কে বলেন,''২২টি দল ভিভিপ্যাট গণনার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। কিন্তু সেই আর্জি খারিজ করে সুপ্রিম কোর্ট জানায়, এতে বিলম্ব হবে। তিন মাস ধরে নির্বাচন চলায় উন্নয়নের কাজ বাধাপ্রাপ্ত হয়েছে। তাই ১-২ দিন বেশি লাগলে কী এমন আকাশ ভেঙে পড়বে? সুপ্রিম কোর্টের বিরুদ্ধে অভিযোগ করছি না। নিজের আশঙ্কার কথা জানাচ্ছি''। 

গণনাকেন্দ্র থেকে বিজেপি ইভিএম বদলে দিতে পারে বলে অভিযোগ করছে বিরোধীরা। আরও এক ধাপ এগিয়ে উদিত রাজ অভিযোগ করেছেন, বিজেপি ইতিমধ্যেই ইভিএম বদলে দিয়েছে। চেঁচামেচি করলেও কেউ শুনবে না। লেখালিখি করলেও হবে না। রাস্তায় নামতে হবে। ব্রিটিশদের দাসদের থেকে দেশকে বাঁচাতে হলে আন্দোলন দরকার। নির্বাচন কমিশন বিকিয়ে গিয়েছে। 

এদিনই বিরোধীদের আবেদন প্রত্যাখ্যান করেছে নির্বাচন কমিশন। বিরোধীরা দাবি করেছিল, প্রথমেই প্রত্যেক বিধানসভার ৫ ভিভিপ্যাটের স্লিপের সঙ্গে ইভিএমের ভোট মেলানো হোক। গণনায় গরমিল থাকলে একশো শতাংশ করা হোক ভিভিপ্যাট গণনা। কিন্তু কমিশন জানিয়ে দিয়েছে,  প্রথমে ব্যালট, তার পর ইভিএম শেষে ভিভিপ্যাট গণনা হবে। অর্থাত্ বর্তমান ব্যবস্থার পরিবর্তন হচ্ছে না। 

আরও পড়ুন- ফলপ্রকাশের আগের দিন দলের নেতা-কর্মীদের 'চৌকিদার' হওয়ার নির্দেশ রাহুলের

.