দাউদ সাম্রাজ্যে বড়সড় ধাক্কা, লন্ডনে গ্রেফতার ডনের ঘনিষ্ঠ সহযোগী জাবির মোতি

দুনিয়ার একাধিক দেশে দাউদের ব্যবসা দেখাশোনার দায়িত্বে ছিল জাবির

Updated By: Aug 19, 2018, 01:21 PM IST
দাউদ সাম্রাজ্যে বড়সড় ধাক্কা, লন্ডনে গ্রেফতার ডনের ঘনিষ্ঠ সহযোগী জাবির মোতি

নিজস্ব প্রতিবেদন:  দাউদ ইব্রাহিম সাম্রাজ্যে বড়সড় ধাক্কা। মাফিয়া ডনের এক ম্যানেজারকে গ্রেফতার করল লন্ডন পুলিস। শনিবার চারিং ক্রস পুলিস জাবির মোতি নামে দাউদের ওই সহ‌যোগীকে গ্রেফতার করে। পাকিস্তান, ইয়োরোপ ও আফ্রিকায় বেনামে দাউদের বিভিন্ন ধরনের বিনিয়োগে মূল দায়ীত্বে ছিল জাবির।

পাকিস্তানের নাগরিক জাবির গত ১০ বছর ভিসা নিয়ে লন্ডনে রয়েছে। তার সঙ্গে দাউদের স্ত্রী মাহাজেবিন, দাউদের ছেলে মোমিন নাওয়াজ, মেয়ে মারুখ, মেহরিন, জামাই জুনেইদ ও ঔরঙ্গজেবের ঘনিষ্ঠ ‌যোগা‌যোগ রয়েছে বলে সংবাদ মাধ্যমের খবর। এদের সবার সঙ্গে টাকাপয়সা লেনদেন হতো জাবিরের।

আরও পড়ুন-আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

পাকিস্তান, মধ্যপ্রাচ্য, ব্রিটেন, ইয়োরোপ, আফ্রিকার বিভিন্ন দেশে দাউদের বিনিয়োগের গোটা বিষটাই দেখতো জাবির। বেআইনি অস্ত্র ব্যবসা, তোলা আদায়, মাদক ব্যবসা থেকে আয় জঙ্গি কা‌র্যকলাপে ঢালার কাজও সে দেখতো বলে জানা ‌যাচ্ছে।

করাচিতে ‌যে ক্লিফটন কমপ্লেক্সে দাউদের নিবাস সেখানও জাবিরের সম্পত্তি রয়েছে। বারবাডোজ, অ্যান্টিগা, ডমিনিক্যান রিপাবলিকে নাগরিকত্ব পাওয়া জন্য জাবির চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি হাঙ্গেরিতে স্থায়ী নাগরিকত্ব পাওয়ার ব্যাপারে আদাজল খেয়ে লেগেছে বলে জানা ‌যাচ্ছে।

আরও পড়ুন-কেরলের বন্যায় মৃত্যু নদিয়ার যুবকের

উল্লেখ্য, সং‌যুক্ত আরব আমিরশাহিতে দাউদের অধিকাংশ ব্যবসার ওপর প্রবল চাপ সৃষ্টি করেছে সে দেষের সরকার। এবার তার ব্যবসায় ওপরে মোক্ষম আঘাত এল বলে মনে করা হচ্ছে। ১৯৯৩ সালে মুম্বই দাঙ্গায় দাউদের নাম জড়ানোর পর দাউদ প্রবল চাপে। তবে তাকে নিরাপত্তা দিয়েই পুষে রেখেছে পাকিস্তান। উদ্দেশ্য ভারতের বিরুদ্ধে জঙ্গি কা‌র্যলাপে মদত দেওয়া।

.