পুরীর রথযাত্রার অনুমতি দিলে ক্ষমা করবেন না জগন্নাথদেব, 'না'-এ সিলমোহর সুপ্রিম কোর্টের

যদি ১০ হাজার লোকেরও জমায়েত হয় তাহলে তা মারাত্মক হবে। তাই এবছর জগন্নাথ দেবের রথযাত্রার অনুমতি মিলল না।

Updated By: Jun 18, 2020, 02:39 PM IST
পুরীর রথযাত্রার অনুমতি দিলে ক্ষমা করবেন না জগন্নাথদেব, 'না'-এ সিলমোহর সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: এবার করোনার কবলে পুরীর জগন্নাথ দেবের রথযাত্রাও। বিশ্বমারীর এই আবহে জগন্নাথের রথযাত্রায় এবছর "না" শোনাল শীর্ষ আদালত। আজ সুপ্রিম কোর্টের পক্ষ থেকে প্রধান বিচারপতি এসএ বোবদে জানিয়েছেন, এ বছর রথযাত্রার অনুমতি দিলে জগন্নাথ দেব ক্ষমা করবেন না।
২৩ জুন জগন্নাথ দেবের রথযাত্রার কথা থাকলেও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এই ধরনের জমায়েতের অনুমতি দিল না সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট জানিয়েছে জনস্বাস্থ্যের স্বার্থই এই সিদ্ধান্ত। একটি বেসরকারি সংস্থা ওড়িশা বিকাশ পরিষদ একটি পিটিশন দিয়ে জানিয়েছিল "এই সময় রথযাত্রা হলে সেটা লক্ষ আগতদের করোনার আমন্ত্রণ হবে।" এ-ও বলা হয়েছিল পুরীর এই জগন্নাথ দেবের রথযাত্রায় ১০ লক্ষ লোকের জমায়েত হয়। ওড়িশা সককারও ৩০ জুনের আগে ধর্মীয় জমায়েতের অনুমতি দেয়নি।

আরও পড়ুন: পাকিস্তান থেকে চিন, ভারতের 'কালি'-র ভয়ে কাঁপে দুই শত্রু দেশ

তার ভিত্তিতেই প্রধান বিচারপতি জানিয়েছেন,"এটি একটি গুরুতর বিষয়।" যদি ১০ হাজার লোকেরও জমায়েত হয় তাহলে তা মারাত্মক হবে। তাই এবছর জগন্নাথ দেবের রথযাত্রার অনুমতি মিলল না। প্রতি বছর জগন্নাথ দেবের রথযাত্রায় বিপুল মানুষের ঢল নামে। জন সমাবেশ এই পর্যায়ে যায় যে ভিড় সামলাতে হিমশিম খেতে হয় সরকারকে। কিন্তু এবার খাঁ খাঁ করবে পুরী চত্বর। 

.