Love Jihad রুখতে আইন আনল শিবরাজ সরকার, হতে পারে ১০ বছর জেল

এবার থেকে কোনও ব্যক্তি লভ জিহাদে অভিযুক্ত হলে দুই থেকে দশ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হতে পারে।

Updated By: Dec 26, 2020, 12:33 PM IST
Love Jihad রুখতে আইন আনল শিবরাজ সরকার, হতে পারে ১০ বছর জেল

নিজস্ব প্রতিবেদন- লভ জিহাদ রুখতে কড়া আইন প্রণয়ন করা হবে। নভেম্বরেই এমন আভাস দিয়ে রেখেছিলেন মধ্যপ্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্রা। যেমন কথা, তেমন কাজ। শিবরাজ সিং চৌহানের সরকার এবার লভ জিহাদের বাড়বাড়ন্ত রুখতে আইন আনল। জানা গিয়েছে, কেবিনেট থেকে এই আইন প্রণয়নের অনুমতি মিলেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংয়ের নেতৃত্ব এক বৈঠকে কেবিনেট এই আইন আনার ব্যাপারে সায় দিয়েছে। ফলে এবার থেকে কোনও ব্যক্তি লভ জিহাদে অভিযুক্ত হলে দুই থেকে দশ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হতে পারে।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা জানিয়েছেন, জোর করে কারো ধর্ম পরিবর্তনের চেষ্টা করলে পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হবে। সঙ্গে ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। নাম ও ধর্ম লুকিয়ে কোনও মহিলাকে ভালবাসার জালে ফাঁসানোর অভিযোগ থাকলে অভিযুক্তের দশ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড হতে পারে। এমনকী ৫০ হাজার টাকা জরিমানাও দিতে হতে পারে। ধর্ম পরিবর্তনের জন্য জোর করা হচ্ছে, এমন অভিযোগ কেউ করলে অভিযুক্তের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে তদন্ত শুরু করতে হবে পুলিসকে। ছল-চাতুরির আশ্রয় নিয়ে বিয়ে করলে তা গণ্য করা হবে না। 

আরও পড়ুন-  'PM Cares বক কচ্ছপ না বকচ্ছপ, দলিল সামনে আনুক কেন্দ্র,' বিবৃতি দিয়ে ৫ দফা প্রশ্ন সুখেন্দু শেখরের

এক বা একাধিক অভিযুক্তের ক্ষেত্রেও ব্যবস্থা নেওয়া হবে। জানিয়েছে মধ্যপ্রদেশের সরকার। অর্থাত্, অভিযুক্তের পরিবারের কেউ লভ জিহাদে মদত দিলে তাঁকেও সাজার মুখে পড়তে হবে। এমনই হুঁশিয়ারি দিয়ে রেখেছেন নরোত্তম মিশ্রা। এই আইনে আরও বলা হয়েছে, ভিন ধর্মে বিয়ের পর সন্তানের জন্ম হলে পিতার সম্পত্তিতে ছেলে বা মেয়ের অধিকার থাকবে।