ল্যাব টেস্টে ডাহা ফেল ম্যাগি, ইউপিতে বিপুল টাকা জরিমানা নেসলে ইন্ডিয়াকে

২০১৫ সালে একবার একরমই এক সমস্যায় পড়েছিল ম্যাগি। সেবার ম্যাগিতে মাত্রারিক্ত সীসা থাকার অভি‌যোগ উঠেছিল

Updated By: Nov 29, 2017, 10:40 AM IST
ল্যাব টেস্টে ডাহা ফেল ম্যাগি, ইউপিতে বিপুল টাকা জরিমানা নেসলে ইন্ডিয়াকে

নিজস্ব প্রতিবেদন: ফের বিপাকে পড়ল জনপ্রিয় ন্যুডলস ‘ম্যাগি’। উত্তরপ্রদেশের শাহজাহানপুরের একটি ল্যাবরেটরি জানিয়ে দিল ম্যাগি-তে মানুষের সহনশীল মাত্রার থেকেও বেশি ‘অ্যাশ কনটেন্ট’ রয়েছে। ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেসলে ইন্ডিয়া-কে বিপুল টাকা জরিমানা করল জেলা প্রশাসন।
২০১৫ সালে একবার একরমই এক সমস্যায় পড়েছিল ম্যাগি। সেবার ম্যাগিতে মাত্রারিক্ত সীসা থাকার অভিযোগ উঠেছিল। এবার উত্তরপ্রদেশের শাহজাহানপুরের একটি সরকারি ল্যাবের রিপোর্টে ম্যাগিতে থাকা ওই মাত্রারিক্ত অ্যাশ থাকার কথা জানানো হয়েছে। এর পরই নেসলেকে ৪৫ লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। এছাড়াও ম্যাগির তিন ডিস্ট্রিবিউটারকে ১৫ লাখ ও দুই বিক্রেতাকে ১১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
এদিকে জেলা প্রশাসন পরীক্ষা করার জন্য ম্যাগি-র যে নমুনা সংগ্রহ করেছিল তা নেওয়া হয়েছিল গতবছর নভেম্বর মাসে। এনিয়ে প্রশ্ন তুলেছে নেসলে ইন্ডিয়া। তবে কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, ‘ল্যাবের ওই রিপোর্ট তাদের হাতে আসেনি। ওই রিেপার্ট এসে গেলে জেলা প্রশাসনের বিরুদ্ধে পাল্টা আদালতে যাবে কোম্পানি। সম্ভবত, যে মানদণ্ডে ওই টেস্ট করা হেয়েছে তা অনেকটাই পুেরান। তবে সাধারণ মানুষকে জানানো হচ্ছে ম্যাগি সম্পূর্ণ নিরাপদ।‘
উল্লেখ্য, ২০১৫ সালে একবার ম্যাগিকে নিষিদ্ধ FSSAI করে। সেবার উত্তরপ্রদেশ থেকেই অভিযোগ উঠেছিল ম্যাগিতে অতিরিক্ত মাত্রায় সীসা রয়েছে।
আরও পড়ুন-বোর্ডের কাছে ক্রিকেটারদের বেতন বাড়ানোর দাবি জানাবেন বিরাট!

 

.