Maharashtra Political Crisis: উদ্ধব ঠাকরের হার্ট বিট বাড়িয়ে দিয়েছেন রাজ্যের মন্ত্রী, কে এই একনাথ শিন্ডে

শিবসেনার তরফে দলের নেতা সঞ্জয় রাউত সংবাদমাধ্যমে বলেন, একনাথ শিন্ডেকে আমি চিনি। কোনও শর্ত ছাড়াও উনি ফিরে আসবেন

Updated By: Jun 21, 2022, 04:30 PM IST
Maharashtra Political Crisis: উদ্ধব ঠাকরের হার্ট বিট বাড়িয়ে দিয়েছেন রাজ্যের মন্ত্রী, কে এই একনাথ শিন্ডে

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরেকে কঠিন বিপদে ফেলে দিয়েছেন তাঁর মন্ত্রিসভার নগরোন্নয়ন মন্ত্রী একনাথ শিন্ডে। রাজ্য বিধান পরিষদের নির্বাচনে বিজেপির জয়লাভের পরই জনা ২২ বিধায়াককে নিয়ে বেপাত্তা শিন্ডে। সূত্রের খবর তিনি বর্তমানে রয়েছেন সুরাটের একটি হোটেলে। সেখানে তাঁর সঙ্গে বিজেপির বৈঠকও হয়েছে বলে খবর।

শিন্ডের বেপাত্তা হওয়ার পর উদ্ধব ঠাকরে সরকারের সামনে এখন মহা বিপদ। তিনি যদি রাজ্য মন্ত্রিসভা থেকে সরে আসেন তাহলে সমস্যা বাড়বে মহারাষ্ট্রের মহা বিকাশ আগাড়ি-র। সূত্রের খবর, আজই তাঁর পরবর্তী কার্যক্রম নিয়ে কোনও বড় ঘোষণা করতে পারেন শিন্ডে।

কে এই শিন্ডে?

##  ২০০৪ সাল থেকে পরপর ৪ বার বিধায়ক নির্বাচিত হয়েছেন একনাথ শিন্ড। বর্তমানে তিনি ছিলেন রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী। 

## ২০১৪ সালে জয়ের পর তিনি শিবসেনার পক্ষে বিরোধী দলনেতা হন। 

##  একনাথের ছেলে শ্রীকান্ত শিন্ডে বর্তমানে শিবসেনার সাংসদ ও তার ভাই কাউন্সিলর। ফলে গোটা পরিবারটাই রাজনৈতিকভাবে বেশ শক্তিশালী।

## থানের এলাকায় একনাথ শিল্ডেই শেষ কথা। তবে সম্প্রতি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং পর্যটন মন্ত্রী আদিত্য ঠাকরের দাপটের কারণে নগর উন্নয়ন সহ তার অন্যান্য দফতরগুলি পরিচালনায় তিনি বাধা পাচ্ছিলেন বলে খবর। এই সংঘাতের মধ্যে শিবসেনার সঙ্গে তাঁর দুরত্ব বৃদ্ধি পায় বলেও জানা গিয়েছে।

এদিকে, শিবসেনার তরফে দলের নেতা সঞ্জয় রাউত সংবাদমাধ্যমে বলেন, শিবসেনার কিছু বিধায়ক ও একনাথ শিল্ডের সঙ্গে এখন যোগাযোগ করা যাচ্ছে না। মহারাষ্ট্র আগাড়ি সরকারকে ফেলে দেওয়ার চেষ্টা চলছে। কিন্তু বিজেপিকে মনে রাখতে হবে মহরাষ্ট্র রাজস্থান কিংবা মধ্যপ্রদেশ নয়। 
একনাথ শিন্ডেকে আমি চিনি। কোনও শর্ত ছাড়াও উনি ফিরে আসবেন।

অন্যদিকে, যদি একনাথ শিন্ডে এবং তার সমর্থক বিধায়করা শিবসেনার থেকে বেরিয়ে আসেন, তাহলে সমস্যা বাড়বে মহা বিকাশ আগাড়ি সরকারের। মহা বিকাশ আগাড়ি সরকারের মোট বিধায়ক সংখ্যার মধ্যে, শিবসেনার রয়েছে ৫৬, এনসিপি ৫৩, কংগ্রেস ৪৪, বহুজন বিকাশ আঘাদি ৩, এসপি ২ এবং অন্যান্য ১১ জন।

বিপক্ষে থাকা বিজেপি এবং তাদের সহযোগী দলগুলির মোট বিধায়ক সংখ্যা ১১৩। একনাথ শিন্ডে যদি ২২ জন বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দেন তাহলে বিজেপির মোট বিধায়ক সংখ্যা হবে ১৩৫। অন্যদিকে মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে থাকতে হবে ১৪৫ বিধায়কের সমর্থন। ফল এরপরেও বিজেপিকে আরও ১০ জন বিধায়কের সমর্থন যোগার করত্তে হবে সরকার বানানোর জন্য। 

আরও পড়ুন-Maharashtra Politics: বিপাকে ঠাকরে সরকার! দল ছাড়বেন একনাথ শিন্ডে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.