দিল্লিতে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

জাতীয় সন্ত্রাসদমন কেন্দ্র (এনসিটিসি)-সহ বিভিন্ন বিষয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই আজ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাতেই  দিল্লি এসে পৌঁছেছেন তিনি।

Updated By: Feb 21, 2012, 11:03 PM IST

জাতীয় সন্ত্রাসদমন কেন্দ্র (এনসিটিসি)-সহ বিভিন্ন বিষয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই আজ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাতেই  দিল্লি এসে পৌঁছেছেন তিনি। এদিন বিকেল সাড়ে পাঁচটায় প্রধানমন্ত্রীর বাসভবন ৭ নম্বর রেসকোর্স রোডে হবে এই বৈঠক। নানা বিষয়ে কেন্দ্রের সঙ্গে বিরোধ মেটাতে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গেই কথা বলতে চাইছেন মুখ্যমন্ত্রী।
আর্থিক সাহায্য নিয়ে রাজ্যের সঙ্গে কেন্দ্রের বিরোধ বারবার প্রকাশ্যে এসেছে। বাজেটের আগে এ বিষয়ে ফের প্রধানমন্ত্রীর কাছে দরবার করবেন মুখ্যমন্ত্রী। চলতি মাসের ২৯ তারিখ দার্জিলিঙ যাচ্ছেন তিনি। গোর্খা জনমুক্তি মোর্চার ক্ষোভ দূর করতে দ্রুত জিটিএ চুক্তি বাস্তবায়িত করা তাঁর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এনিয়েও, প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন তিনি। জাতীয় সন্ত্রাসদমন কেন্দ্র রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করবে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও তাঁকে সমর্থন করেছেন। এই বিষয়টি ছাড়াও তিস্তা চুক্তি, বাংলাদেশের সঙ্গে ছিটমহল বিনিময় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হবে তাঁর।

তবে মমতা বন্দ্যোপাধ্যায়-মনমোহন সিং বৈঠকের আগেই ফের এনসিটিসি ইস্যুতে মতভেদ প্রকট হয়েছে ইউপিএ জোটের অন্দরে। তৃণমূল কংগ্রেসের পর এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় রাজ্যের অধিকারে হস্তক্ষেপের অভিযোগ তুলে এনসিটিসির বিরোধিতা করেছেন কংগ্রেসের জোটশরিক ন্যাশনাল কনফারেন্স-এর নেতা ওমর আবদুল্লা। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, যে ভাবে কেন্দ্র একাই এনসিটিসি গঠনের সিদ্ধান্ত নিয়েছে তাতে তাঁর সায় নেই।
মঙ্গলবার সংসদীয় কমিটির বৈঠকে এনসিটিসি গঠন নিয়ে আপত্তি জানিয়েছেন বিরোধীদলের সাংসদরাও। পি চিদাম্বরমের পাশাপাশি গোটা বিষয়টি নিয়ে স্বেচ্ছাচারী আচরণের অভিযোগ ওঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব আর কে সিংয়ের বিরুদ্ধেও। কেন্দ্র যাতে এই সিদ্ধান্ত স্থগিত রাখে, সেজন্য কমিটির চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুকে আবেদনও জানান কমিটির অকংগ্রেসি সদস্যরা। এই পরিস্থিতিতে একাধিক রাজ্যের বিরোধিতার আঁচ পেয়ে আসরে নেমেছেন ৭ রেসকোর্স রোডের বাসিন্দা স্বয়ং। ক্ষোভ কমাতে ৭ রাজ্যকে মঙ্গলবার চিঠি দিয়েছেন মনমোহন সিং। চিঠিতে জানানো হয়েছে আই বি-র আওতায় থেকে তথ্য সংগ্রহের কাজ করবে জাতীয় সন্ত্রাস দমন সংস্থা। কোনও পৃথক সংগঠন হিসেবে গড়ে উঠবে না। অন্যদিকে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিব্বল জানিয়েছেন এনসিটিসি ইস্যুতে আলোচনায় বসতে রাজি কেন্দ্রীয় সরকার। ক্ষুব্ধ রাজ্যগুলিতে প্রধানমন্ত্রীর চিঠিকেও ক্ষোভ-প্রশমনের কৌশলের অঙ্গ হিসেবেই মনে করছে রাজনৈতিক মহল।

.