এক হাতে দুধের শিশুদের তুলে দেওয়া হচ্ছে ট্রাকে, এভাবেই বাড়ির পথে পরিযায়ী শ্রমিকরা

সরকার বা প্রশাসনের অপেক্ষায় না থেকে নিজেরাই বন্দোবস্ত করছেন ট্রাক, বাস এমনকী অটো করেই হাজার হাজার কিলোমিটার পাড়ি দিয়েছেন অনেকে। 

Updated By: May 12, 2020, 06:25 PM IST
এক হাতে দুধের শিশুদের তুলে দেওয়া হচ্ছে ট্রাকে, এভাবেই বাড়ির পথে পরিযায়ী শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদন : তৃতীয় দফার লকডাউনের আভাস পেতেই বাড়ি ফেরার চেষ্টায় পরিযায়ী শ্রমিকরা। সরকার বা প্রশাসনের অপেক্ষায় না থেকে নিজেরাই বন্দোবস্ত করছেন ট্রাক, বাস এমনকী অটো করেই হাজার হাজার কিলোমিটার পাড়ি দিয়েছেন অনেকে। সেরকমই ট্রাকের মাথায় শিশু নিয়ে চড়ার এক ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিয়োয় দেখা যাচ্ছে এক হাতে ছোট্ট শিশুদের নিয়ে ট্রাকের উপরে বসা ব্যক্তিদের কাছে তুলে দেওয়া হচ্ছে।

সূত্রের খবর, ভিডিয়োটি ছত্তিসগঢ়ের রায়পুরের। তেলেঙ্গানা থেকে ঝাড়খন্ডে বাড়ি ফিরছেন প্রায় জনা ৩০-এর পরিযায়ী শ্রমিকের দলটি। "সরকারের শ্রমিক স্পেশাল ট্রেনের সুবিধা পাননি?" সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তাঁরা জানালেন, "কী করে বাড়ি ফিরব সে বিষয়ে আমরা কিছু জানতে পারিনি।"

পরিযায়ী শ্রমিকরা জানালেন, "ট্রাক ছাড়া অন্য কোনওভাবে যাতায়াত করার উপায় নেই।" সেকথা মেনে নিলেন সেখানেই উপস্থিত পরিবহণ দফতরের এক আধিকারিক। আক্ষেপের সুরে তিনি বললেন, "প্রশাসনের উচিত ওঁদের জন্য বিশেষ বাসের ব্যবস্থা করা। কিন্তু আমি আমার ছোট পদে কাজ করি, কিছুই করতে পারছি না আমি।"

লকডাউনের পর থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে পায়ে হেঁটে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার ছবি প্রকট হয়েছে সোশ্যাল মিডিয়ায়। গত সপ্তাহে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে রেললাইন ধরে ফেরার পথে সেখানেই ঘুমিয়ে পড়েন জনা ২০ শ্রমিক। রাতে মালবাহি ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় ১৬ জন শ্রমিকের। সোমবার তিনটি রাজ্যে পথদুর্ঘটনায় মৃত্যু হল এক শিশু ও মহিলাসহ ৪ পরিযায়ী শ্রমিকের। এই নিয়ে গত ৫ দিনে বাড়ি ফিরতে গিয়ে দুর্ঘটনায় প্রাণ হারালেন ২৬ জন পরিযায়ী শ্রমিক।

আরও পড়ুন: পরপর দুর্ঘটনা, সোমবার ফেরার পথে মৃত্যু শিশু, মহিলা-সহ ৪ পরিযায়ী শ্রমিকের

.