মৃত্যু ভয়! জীবন বাঁচাতে বোরখা পরেই ট্রেনে যাতায়াত করেন এই মুসলিম পুরুষ

'ম্যান আন্ডার বোরখা'। একবার পড়লে মনে হয়, বোধহয় কোনও সিনেমার নাম! কিন্তু আদতে তা নয়। জীবন বাঁচাতে মুসলিম পুরুষের বোরখার আড়ালে আশ্রয়ের এক রূঢ় বাস্তব ছবিই হল, 'ম্যান আন্ডার বোরখা'। 'বর্তমান ভারতে সংখ্যালঘুদের ওপর যে ধরণের আক্রমণ নেমে এসেছে', তা থেকে নিজেকে রক্ষা করতে, জীবন বাঁচিয়ে রাখতে বোরখাকে ঢাল করেছেন আগ্রার এক ইঞ্জিনিয়ার। আলিগড় কাসিমপুর পাওয়ার স্টেশনের চাকরিজীবী ওই ইঞ্জিনিয়ারকে যখন প্রশ্ন করা হয়, আপনি বোরখা পরে কেন চলাফেরা করেন? উত্তরে ৪২ বছর বয়সী মুসলিম ইঞ্জিনিয়ার জানান, "আমি খবরের কাগজে পড়েছি, বল্লভগড়ে কিছুদিন আগেই কীভাবে ট্রেনের মধ্যেই খুন করা হয়েছে জুনেইদকে। আমি প্রতিনিয়ত জীবন সংশয়ে ভুগছি। সেই কারণেই বোরখা পরতে শুরু করেছি"। 

Updated By: Jul 5, 2017, 12:21 PM IST
মৃত্যু ভয়! জীবন বাঁচাতে বোরখা পরেই ট্রেনে যাতায়াত করেন এই মুসলিম পুরুষ

ওয়েব ডেস্ক: 'ম্যান আন্ডার বোরখা'। একবার পড়লে মনে হয়, বোধহয় কোনও সিনেমার নাম! কিন্তু আদতে তা নয়। জীবন বাঁচাতে মুসলিম পুরুষের বোরখার আড়ালে আশ্রয়ের এক রূঢ় বাস্তব ছবিই হল, 'ম্যান আন্ডার বোরখা'। 'বর্তমান ভারতে সংখ্যালঘুদের ওপর যে ধরণের আক্রমণ নেমে এসেছে', তা থেকে নিজেকে রক্ষা করতে, জীবন বাঁচিয়ে রাখতে বোরখাকে ঢাল করেছেন আগ্রার এক ইঞ্জিনিয়ার। আলিগড় কাসিমপুর পাওয়ার স্টেশনের চাকরিজীবী ওই ইঞ্জিনিয়ারকে যখন প্রশ্ন করা হয়, আপনি বোরখা পরে কেন চলাফেরা করেন? উত্তরে ৪২ বছর বয়সী মুসলিম ইঞ্জিনিয়ার জানান, "আমি খবরের কাগজে পড়েছি, বল্লভগড়ে কিছুদিন আগেই কীভাবে ট্রেনের মধ্যেই খুন করা হয়েছে জুনেইদকে। আমি প্রতিনিয়ত জীবন সংশয়ে ভুগছি। সেই কারণেই বোরখা পরতে শুরু করেছি"। 

রবিবার এই ৪২ বছর বয়সী ইঞ্জিনিয়ারকে আটক করে পুলিস। 'অপরাধ' একটাই, 'পুরুষ হয়ে বোরখা পরেছেন'! প্রথমে তার চলাফেরা দেখেই সন্দেহ হয়েছিল পুলিসের। তারপর পাকরাও করতেই বোরখার আড়ালে ৪২ বছর বয়সী পুরুষকে দেখে হতবাক পুলিস অধিকর্তারা। সঙ্গে সঙ্গেই নিয়ে আসা হয় থানায়। শুরু হয় জিজ্ঞাসাবাদ। ৪২ বছর বয়সী ইঞ্জিনিয়ার বলেন, "অসুস্থ ভাইয়ের দেখভাল করার জন্য আমাকে প্রায়ই আগ্রা থেকে দিল্লি যাতায়াত করতে হয়। কিছুদিন আগে আলিগড় রেল স্টেশনে কিছু লোক আমাকে ঘিরে ধরে আমার উপর মানসিক নির্যাতন চালায়। আমি মুসলিম, এই কারণেই তারা আমাকে অপমান করে। এই শহরে আমাকে থাকতে দেওয়া হবে না বলেও হুমকি দেয় তারা"। 

এই ঘটনায় জিআরপি'র সিনিয়র সাব ইনস্পেক্টর জানিয়েছেন, "ওই ব্যক্তি পুলিসকে যে বিবৃতি দিয়েছে তাতে কোনও রকম সন্দেহজনক কিছু আমরা পাইনি। অনেকেই এই বিষয়ে তদন্ত করছে এবং তাদের বেশির ভাগেরই মত ভয় থেকেই তিনি বোরখা পরে ট্রেনে যাতায়েত করেন"।     

.