অপুষ্টি নিয়ে উদ্বেগ প্রধানমন্ত্রীর

দেশে শিশুদের মধ্যে অপুষ্টির হার নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ভারতের আর্থিক বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী হলেও, অপুষ্টি মোকাবিলায় ব্যর্থতা জাতীয় লজ্জা বলেই মন্তব্য করেছেন তিনি। মঙ্গলবার দিল্লিতে এক অনুষ্ঠানে এবিষয়ে একটি সমীক্ষার রিপোর্টও প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

Updated By: Jan 10, 2012, 10:20 PM IST

দেশে শিশুদের মধ্যে অপুষ্টির হার নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। ভারতের আর্থিক বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী হলেও, অপুষ্টি মোকাবিলায় ব্যর্থতা জাতীয় লজ্জা বলেই মন্তব্য করেছেন তিনি। মঙ্গলবার দিল্লিতে এক অনুষ্ঠানে এবিষয়ে একটি সমীক্ষার রিপোর্টও প্রকাশ করেন প্রধানমন্ত্রী। দেশের একশোটি জেলায় এক লক্ষ শিশুকে নিয়ে এই সমীক্ষা হয়েছে। সমীক্ষায় দেখা যাচ্ছে দেশের ৫ বছরের কম বয়সি শিশুদের মধ্যে কম ওজনের শিশুর সংখ্যা বিয়াল্লিশ শতাংশ। ৭ বছর আগে এই সংখ্যাটা ছিল ৫৩ শতাংশ। অর্থাত্‍, ৭ বছরে কম ওজনের শিশুর সংখ্যা কমেছে ২০.৩ শতাংশ। কম ওজনের শিশুর সংখ্যা কমলেও এখনও তা ৪০ শতাংশের ওপরে, যা কখনই গ্রহণযোগ্য নয়। প্রধানমন্ত্রীর মতে এটা কখনই গ্রহণযোগ্য নয়। শিশুস্বাস্থ্য উন্নতি সংক্রান্ত পরিকল্পনা রূপায়নে আরও সচেতনতার ওপর জোর দিয়েছেন তিনি।
ইউনিসেফের সমীক্ষা অনুযায়ী বিশ্বজুড়ে অপুষ্টিতে ভোগা প্রতি তিনজনের মধ্যে একজন ভারতীয়। শিশুদের মধ্যে অপুষ্টির ক্ষেত্রে ভারতের পরিস্থিতি আফ্রিকার অধিকাংশ দেশের থেকে খারাপ বলেও জানিয়েছে রাষ্ট্রসংঘের সংস্থাটি। বিষয়টি শুধু উদ্বেগজনক নয়, প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মতে, এই ঘটনা জাতীয় লজ্জা।
 
কেন্দ্রীয় সরকারের ইন্টিগ্রেটেড চাইল্ড ডেভলমেন্ট স্কিম বা ICDS, বিশ্বে শিশু স্বাস্থ্য উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে বড় সরকারি পরিকল্পনা। কিন্তু দুর্নীতি, অশিক্ষা, স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা নিয়ে সচেতনতার অভাবের মত বহু কারণে ICDS প্রত্যাশাপূরণে ব্যর্থ হয়েছে। প্রধানমন্ত্রী নিজেও স্বীকার করে নিয়েছেন, ICDSই শিশুদের অপুষ্টি দুর করার ক্ষেত্রে যথেষ্ট নয়। তাঁর মতে শিশুস্বাস্থ্য উন্নয়নের ক্ষেত্রে অগ্রগতির জন্য ICDS-র পুনর্গঠন জরুরি। এক্ষেত্রে পরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে বাস্তব পরিস্থিতি সম্পর্কে সচেতনতার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

.