GST নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস, চাপে কেন্দ্র

Updated By: Aug 10, 2017, 09:25 AM IST
GST নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস, চাপে কেন্দ্র

ওয়েব ডেস্ক: "ভারতের লক্ষ লক্ষ কোম্পানি রয়েছে, যারা এখনও জিএসটি'র অধীনে নিজেদের আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে তৈরি নয়", এমনই মন্তব্য করলেন GST নেটওয়ার্কের চেয়ারম্যান নবীন কুমার। আগামী ২০ অগস্ট আয়কর রিটার্ন জমা করার শেষ দিন। তার আগে এই তথ্য সামনে আসতেই শুরু হয়েছে হৈ চৈ। যদিও এই বিষয়ে এখনই কেউ মুখ খুলতে রাজি নয় কোনও সরকারি কর্তা।

GST নেটওয়ার্কের চেয়ারম্যান নবীন কুমার এও জানিয়েছেন, "৩৪টি সার্ভিস প্রোভাইডার সরকারি নির্দেশ মেনে কাজ করছে। ইনভয়েস তৈরির কাজ চলছে পুরোদমে"। তবে মাসে তিনশো কোটি ইনভয়েস বানানো যে কম কথা নয় তা সকলেই বুঝতে পারছেন। তবে প্রথমবারের 'বাধা' টপকে গেলে পরবর্তী সময়ে কাজ করা কিছুটা সুবিধাজনক হবে বলে মনে করছে বিশেষজ্ঞদের একাংশ। কেন্দ্র সরকারের তরফে সেপ্টেম্বরের আগেই আয়কর রিটার্ন জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে যে গতিতে কাজ চলছে তাতে সময়ের মধ্যে লক্ষ্যপূরণ  হবে কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন রয়েই গিয়েছে। 

উল্লেখ্য, জিএসটি চালু হওয়ার পরে পণ্য ও পরিষেবার করের ক্ষেত্রে অভিন্নতা তৈরি হয়েছে। ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ করের ধাপ বানিয়ে ১৩০ কোটি ভারতীয়কে এই ব্যবস্থার মধ্যে আনা হয়েছে। ২৯টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে একই কর ব্যবস্থা চলছে। 

.