তিন দেশের সফর শেষে দেশে ফিরলেন মোদী

তিন দেশ ঘুরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্স, জার্মানি ও কানাড সফর সেরে শনিবার সকালে দেশে ফেরেন মোদী। ফ্রান্সের সঙ্গে ৩৬ রাইফেল যুদ্ধ বিমান ও কানাডার সঙ্গে ইউরেনিয়াম চুক্তি স্বাক্ষর ছিল এই সফরের মূল লক্ষ্য।

Updated By: Apr 18, 2015, 11:37 AM IST
তিন দেশের সফর শেষে দেশে ফিরলেন মোদী

ওয়েব ডেস্ক: তিন দেশ ঘুরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্স, জার্মানি ও কানাড সফর সেরে শনিবার সকালে দেশে ফেরেন মোদী। ফ্রান্সের সঙ্গে ৩৬ রাইফেল যুদ্ধ বিমান ও কানাডার সঙ্গে ইউরেনিয়াম চুক্তি স্বাক্ষর ছিল এই সফরের মূল লক্ষ্য।

আজ পালমে বায়ুসেনা বেসে তাকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন দিল্লির বিজেপি প্রধান সতীশ উপাধ্যায় ও দলের অন্যান্য বিধায়করা। ভ্যাঙ্কোভার থেকে দিল্লির পথে ফ্রাঙ্কফার্টে থেমেছিল মোদীর বায়ুসেনা বিমান।
কানাডা ছাড়ার আগে মোদী টুইট করেন, "আমি সন্তুষ্টি নিয়ে কানাডা ছাড়ছি। এই সফর ভারত-কানাডা সম্পর্ক আরও মজবুত করবে। কানাডার মানুষকে অনেক ধন্যবাদ।" মেক ইন ইন্ডিয়া উদ্যোগের সাহায্যে দেশের জন্য বিনিয়োগ আনা ও প্রযুক্তিগত উন্নতির স্বার্থেই ছিল এই সফর।

টানা ৯ দিনের সফরে মোদীর প্রথম গন্তব্য ছিল ফ্রান্স। প্যারিসে প্রেসিডেন্ট ফ্রাঙ্কোইস ওলান্দে ও শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন মোদী। জার্মানি সফরে হ্যানোভার ফেয়ার উদ্বোধন করেন তিনি। এরপর জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের সঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক আর্থিক সহযোগিতা ঘোষণা করেন ভারতের প্রধানমন্ত্রী।

 

.