close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

তিন তালাক রুখতে ফের বিল পেশের উদ্যোগ মোদী সরকারের

কিন্তু রাজ্যসভায় এখনও সংখ্যাগরিষ্ঠতা নেই এনডিএ-র। ফলে কীভাবে ওই বিল পাস হবে, তা নিয়ে এখনও প্রশ্নচিহ্ন রয়েছে।

Updated: Jun 12, 2019, 10:31 PM IST
তিন তালাক রুখতে ফের বিল পেশের উদ্যোগ মোদী সরকারের

নিজস্ব প্রতিবেদন: তিন তালাক বিল নিয়ে পিছু হঠতে নারাজ মোদী সরকার। তাই দ্বিতীয় দফায় ক্ষমতায় এসেই ফের তিন তালাক আইনত বন্ধ করে দিতে নতুন করে ঝাঁপাতে চাইছে তারা।

ষষ্ঠদশ লোকসভার শেষ অধিবেশনে মোদী সরকারের তরফে সংসদে পেশ করা হয়েছিল মুসলিম মহিলা (বৈবাহিক অধিকাররক্ষা) বিল, ২০১৯। এবার সেই বিলটি আবার সংসদে আনতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন: অনুপস্থিত রাহুল! দলের রণনীতি ঠিক করে ফেললেন কংগ্রেস নেতারা

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানেই তিন তালাক রুখতে এই বিল নিয়ে আলোচনা হয়। পরে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান, সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনেই এই বিল পেশ করা হবে।

প্রসঙ্গত, তিন তালাক অবৈধ বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তরফে কেন্দ্রকে এ নিয়ে আইন প্রনয়ন করতে বলা হয়। সেই মতো আইন তৈরি করে মোদী সরকার। কিন্তু দু’দফায় সংসদে পেশ করেও তা পাস করাতে পারেনি কেন্দ্র।

আরও পড়ুন: আদালতের মধ্যেই খুন উত্তর প্রদেশ বার কাউন্সিলের সভাপতি

কারণ, এনডিএ লোকসভায় সংখ্যাগরিষ্ঠ হলেও রাজ্যসভায় সংখ্যালঘু। ফলে বিরোধীদের আপত্তিতে দু’বার এই বিল আটকে যায়। এই বিলে তিন তালাক দেওয়া স্বামীর শাস্তির প্রতিবিধান রাখা হয়েছে। তা নিয়েই সরকার ও বিরোধীদের মধ্যে টানাপোড়েন চলছে।

প্রসঙ্গত, এবার লোকসভা নির্বাচনে বিজেপি ৩০৩টি আসনে জিতেছে। শরিকরা জিতেছে আরও ৫১টি আসনে। সব মিলিয়ে লোকসভায় এনডিএর আসন সংখ্যা এখন ৩৫৪। ফলে লোকসভায় এই বিল পাস করাতে খুব বেশি পরিশ্রম করতে হবে না মোদী সরকারকে।

আরও পড়ুন: কাশ্মীরে ফের জঙ্গিদের নিশানায় সিআরপিএফ, শহিদ একাধিক জওয়ান

কিন্তু রাজ্যসভায় এখনও সংখ্যাগরিষ্ঠতা নেই এনডিএ-র। ফলে কীভাবে ওই বিল পাস হবে, তা নিয়ে এখনও প্রশ্নচিহ্ন রয়েছে।

এদিকে এদিন মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রের তরফে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীরের রাষ্ট্রপতি শাসনের বিষয়টিও। আরও ছ’মাসের জন্য ওই রাজ্য রাষ্ট্রপতি শাসন জারি করা হল।