এক-দুটো নয়, এক্কেবারে ৮টা! দেশে নতুন শহর গড়বে মোদী সরকার

দেশে ৮টি নতুন শহর গড়ে তোলার জন্য ৮০০০ কোটি টাকা অনুমোদন করেছে পঞ্চদশ অর্থ কমিশন।

Updated By: Feb 3, 2021, 01:32 PM IST
এক-দুটো নয়, এক্কেবারে ৮টা! দেশে নতুন শহর গড়বে মোদী সরকার
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : শহরের চাহিদা বাড়ছে। সেই চাহিদা পূরণেই এবার দেশে আরও ৮টা নতুন শহর গড়ে তোলা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

কেন্দ্রীয় আবাসন ও শহরোন্নয়ন মন্ত্রক সূত্রে খবর,  ইতিমধ্যেই এই মর্মে টাকা অনুমোদন করে দিয়েছে অর্থ কমিশন। দেশে ৮টি নতুন শহর গড়ে তোলার জন্য ৮০০০ কোটি টাকা অনুমোদন করেছে পঞ্চদশ অর্থ কমিশন। প্রত্যেক শহরের জন্য বরাদ্দ ১০০০ কোটি টাকা করে। গ্রিনফিল্ড প্রকল্পের আওতায় এই শহর গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর বাস্তবায়নের জন্য খুব শিগগির তৈরি হয়ে যাবে রূপরেখাও।

আবাসন মন্ত্রকের সচিব দুর্গা শঙ্কর মিশ্র জানিয়েছেন, "কী করে এই নতুন শহরগুলি গড়ে তোলা হবে, সেজন্য আমরা একটা সিস্টেম তৈরি করব। সরকার একটা ফ্রেমওয়ার্ক করবে। এরজন্য ৬ মাস থেকে ১ বছর সময় লাগতে পারে। বহু বছর ধরে দেশে কোনও নতুন শহর গড়ে ওঠেনি। অর্থ কমিশন ৮০০০ কোটি টাকা দিয়েছে নতুন শহর তৈরি করার জন্য।"

সাধারণত, কোনও এলাকা যেখানে মোট জনসংখ্যা ৫০০০ এর উপরে এবং প্রতি বর্গ কিলোমিটারে ৪০০ জন করে লোক বাস করেন, তাকে শহর বলা হয়ে থাকে। শহরের আরও একটি বৈশিষ্ট্য হল, মোট পুরুষ জনসংখ্যার ৭৫ শতাংশ-ই কৃষিকাজ ছাড়া অন্য পেশার সঙ্গে যুক্ত। 

আরও পড়ুন, ভিনধর্মে বিয়ের বিরোধী আইন চালু করার পরিকল্পনা নেই, জানাল কেন্দ্র

ঘুরে দাঁড়াচ্ছে Delhi, অর্ধেক মানুষের মধ্যে তৈরি Covid মোকাবিলার Antibody, জানাল স্বাস্থ্যমন্ত্রক

.