২০১৯-এর শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে নতুন স্লোগান

সবাই তাই অপেক্ষায় রয়েছেন প্রধানমন্ত্রী মোদী আসন্ন লোকসভা নির্বাচনের আগে নতুন কি স্লোগান দেন। ঠিক সেই সময়ই মোদীর মুখে শোনা গেল নতুন স্লোগান। তা হল, 'জয় অনুসন্ধান'।

Updated By: Jan 3, 2019, 05:18 PM IST
২০১৯-এর শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে নতুন স্লোগান

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালের আগে যখন প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে নেমেছিলেন নরেন্দ্র মোদী, তখন তাঁর মুখে শোনা গিয়েছিল 'অচ্ছে দিন'-এর স্লোগান। প্রধানমন্ত্রী হওয়ার পর কখনও 'স্বচ্ছ ভারত', কখনও 'মেক ইন ইন্ডিয়া'-র স্লোগান শোনা গিয়েছে নরেন্দ্র মোদীর মুখে।

আরও পড়ুন: সংসদ থেকে পালিয়ে বেড়াচ্ছেন মোদী, রাফাল নিয়ে ফের খোঁচা রাহুলের

সবাই তাই অপেক্ষায় রয়েছেন প্রধানমন্ত্রী মোদী আসন্ন লোকসভা নির্বাচনের আগে নতুন কি স্লোগান দেন। ঠিক সেই সময়ই মোদীর মুখে শোনা গেল নতুন স্লোগান। তা হল, 'জয় অনুসন্ধান'।

প্রসঙ্গত, এটা কোনও নির্বাচনী স্লোগান নয়। বৃহস্পতিবার পঞ্জাবের জলন্ধরে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই বক্তৃতার সময় মোদীর মুখে এই স্লোগান শোনা যায়।

আরও পড়ুন: ‘সাত দিন সময় দিলাম, ভবঘুরে গরুদের গো সংরক্ষণ কেন্দ্রে ঢোকান’, জেলা শাসকদের নির্দেশ আদিত্যনাথের

তিনি ছাত্রদের উদ্দেশ্যে বলেন, "আমাদের প্রতিস্পর্ধা নয়, শ্রেষ্ঠত্ব দেখাতে হবে।" এর পরই তিনি ছাত্রদের দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রীর স্লোগানের কথা মনে করিয়ে দেন। তার মধ্যে একটি লালবাহাদুর শাস্ত্রীর 'জয় জওয়ান, জয় কিষাণ'। আর দ্বিতীয়টি অটলবিহারীর বাজপেয়ীর। তিনি বলেছিলেন, 'জয় বিজ্ঞান'।

তার সঙ্গেই মোদী জুড়ে দিনে নিজের 'জয় অনুসন্ধান' স্লোগানটি। তিনি বলেন, ''আজকের স্লোগান হওয়া উচিত জয় জওয়ান, জয় কিষাণ, জয় বিজ্ঞান, জয় অনুসন্ধান। আমি শুধু 'জয় অনুসন্ধান' জুড়ে দিলাম।''

এদিনের সম্মেলনে মোদী জানান, ভারতকে দূরারোগ্য রোগগুলিকে নির্মূল করতে হবে। কাজ আরও সহজ করা যেমন লক্ষ্য হবে, তেমনই জীবনযাত্রাকেও আরও সহজ করতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তিকে সাধারণ মানুষের সঙ্গে আরও সংযুক্ত করতে হবে।

আরও পড়ুন: পুরী থেকে মোদীর ভোটে দাঁড়ানো প্রায় নিশ্চিত, জল্পনা বাড়ালেন বিজেপি বিধায়ক

মোদীর মুখে এদিন শোনা যায় অটল ইনোভেশন প্ল্যানের কথাও। এই প্ল্যানকে আরও বেশি প্রচারের আলোয় সরকার আনতে চায় বলে তিনি জানান। তাঁর কথায়, উন্নত ভারত গড়তে হলে বিজ্ঞানের দিক থেকে ভারতকে আরও এগোতে হবে। তাহলেও দেশের গুরুত্ব বাড়বে। তিনি বিজ্ঞানীদের এমন কিছু একটা করার কথা বলেন, যাতে গোটা বিশ্ব ভারতকে অনুসরণ করে।

এবারের বিজ্ঞান কংগ্রেসের থিম ভারতের বিজ্ঞান ও প্রযুক্তির ভবিষ্যত্। এবার বিজ্ঞান কংগ্রেসের আয়োজন করা হয়েছে লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়ের তরফে। ৩ জানুয়ারি শুরু হওয়া এই মহাসভা শেষ হবে চলতি মাসের সাত তারিখ।

আরও পড়ুন: তেল কোম্পানির এই কৌশলেই আরও সস্তা হতে পারে পেট্রল-ডিজেলের দাম

পাঁচদিনের এই সম্মেলনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক একশোরও বেশি সেমিনার আয়োজন করা হবে। ওই সেমিনারগুলিতে অংশগ্রহণ করবে ডিআরডিও, ইসরো, বিজ্ঞান ও প্রযুক্তি দফতর, এইমস, ইউজিসি, এআইসিটিই। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ভারতের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন ওই সম্মেলনগুলিতে। উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, মানব সম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি।

.