২০০ বিমানবন্দরের নেটওয়ার্ক তৈরির জন্য কাজ করবেন, কুশিনগরে জানালেন Modi

কুশীনগর (Kushinagar), বৌদ্ধদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ তীর্থস্থানগুলির মধ্যে অন্যতম।

Updated By: Oct 20, 2021, 02:18 PM IST
২০০ বিমানবন্দরের নেটওয়ার্ক তৈরির জন্য কাজ করবেন, কুশিনগরে জানালেন Modi

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বুধবার বলেন যে আগামী ৩-৪ বছরে দেশে ২০০ টিরও বেশি বিমানবন্দর, হেলিপোর্ট এবং ওয়াটার ডোমের নেটওয়ার্ক তৈরির প্রচেষ্টা করা হবে। কুশীনগর (Kushinagar) আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। এই আন্তরজাতিক বিমানবন্দরকে বিশ্বজুড়ে বৌদ্ধ তীর্থযাত্রার সার্কিটকে শক্তিশালী করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। শ্রিলঙ্কার (Sri Lanka) কলম্বো (Colombo) থেকে একটি ফ্লাইট অবতরণের মাধ্যমে বিমানবন্দরের উদ্বোধন করা হয়। এই বিমানে শ্রীলঙ্কার (Sri Lanka) শতাধিক বৌদ্ধ ভিক্ষু এবং বিশিষ্টজনদের একটি প্রতিনিধি দল ছিলেন।

বিমানবন্দর উদ্বোধন এবং অন্যান্য প্রকল্পের উদ্বোধন করতে প্রধানমন্ত্রী (Narendra Modi) বুধবার উত্তর প্রদেশে (Uttar Pradesh) এসেছেন। কুশীনগর (Kushinagar), বৌদ্ধদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ তীর্থস্থানগুলির মধ্যে অন্যতম। কুশীনগর (Kushinagar) গৌতম বুদ্ধের চূড়ান্ত বিশ্রামস্থান ,যেখানে তিনি মৃত্যুর পর মহাপরিনির্বাণ লাভ করেছিলেন।

অনুষ্ঠানে মোদি (Narendra Modi) বলেন, বিমানবন্দরটি কয়েক দশকের আশা ও প্রত্যাশার ফল। তিনি আরও বলেন, "আমার সুখ আজ দ্বিগুণ। আধ্যাত্মিক যাত্রা সম্পর্কে কৌতূহলী হিসাবে, আমার একটি সন্তুষ্টির অনুভূতি হচ্ছে। পূর্বাঞ্চল এলাকার প্রতিনিধি হিসাবে, এটি একটি প্রতিশ্রুতি পূরণের সময়,"। 

আরও পড়ুন: Punjab: নতুন দল গড়ছেন অমরিন্দর, জোট করতে পারেন BJP-র সঙ্গেও

প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi) আরও জানান ভারতীয় বিমান সংস্থা স্পাইসজেট (Spicejet) কয়েক সপ্তাহের মধ্যে দিল্লি (Delhi) এবং কুশীনগরের (Kushinagar) মধ্যে সরাসরি বিমান যোগাযোগ শুরু করছে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia), উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল (Anandiben Patel), মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) এবং অন্যান্যরা। 

অন্যদিকে, শ্রীলঙ্কার (Sri Lanka) ক্রীড়ামন্ত্রী নমল রাজাপক্ষে (Namal Rajapaksa) কুশীনগর (Kushinagar) বিমানবন্দরে শ্রীলঙ্কান এয়ারলাইনসকে (Srilankan Airlines) প্রথম আন্তর্জাতিক পরিবহনকারী হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) উদ্যোগের প্রশংসা করেছেন। নমল রাজাপক্ষে (Namal Rajapaksa), যিনি সন্ন্যাসীদের একটি প্রতিনিধি দল নিয়ে উত্তর প্রদেশে (Uttar Pradesh) এসেছেন, তিনি বলেন  কুশিনগর (Kushinagar) আন্তর্জাতিক বিমানবন্দর প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) একটি মহান উদ্যোগ এবং বিশেষ করে শ্রীলঙ্কান এয়ারলাইনসকে (Srilankan Airlines) কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণকারি প্রথম আন্তর্জাতিক বিমান হিসেবে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ দেন। কুশীনগরের (Kushinagar) উদ্বোধনী অনুষ্ঠানে মায়ানমার (Myanmar), ভিয়েতনাম (Vietnam), কম্বোডিয়া (Cambodia), ভুটান (Bhutan), থাইল্যান্ড (Thaiand) এবং নেপাল (Nepal) সহ বৌদ্ধ ধর্ম চর্চাকারী সকল প্রধান দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

কুশিনগর (Kushinagar) আন্তর্জাতিক বিমানবন্দরটি আনুমানিক ২৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এবং এটি দেশীয় ও আন্তর্জাতিক তীর্থযাত্রীদের ভগবান বুদ্ধের মহাপরিনির্বাণ স্থল পরিদর্শন করার বিষয়টি অনেক সহজ করে দেবে। এই প্রচেষ্টা বিশ্বব্যাপী বৌদ্ধ তীর্থস্থানগুলিকে সংযুক্ত করবে এবং এই অঞ্চলে বিনিয়োগ এবং কর্মসংস্থানের সুযোগও বাড়াবে। কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২০ সালের জুন মাসে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) কুশীনগর (Kushinagar) বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে ঘোষণা করার অনুমোদন দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)