ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্কে জন্ম থেকেই জড়িয়ে মোদী

নরেন্দ্র মোদীর ইজরায়েল সফর ইতিমধ্যেই 'ঐতিহাসিক' তকমা পেয়েছে। তবে কেবল মাত্র প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ইজরায়েল সফর করার জন্যই যে কেবল এই সফর ঐতিহাসিক তা নয়। সফরের গোড়া থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদী ও ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পারস্পরিক উষ্ণ আন্তরিকতার প্রকাশই আর পাঁচটা কূটনৈতিক বিদেশ সফরের থেকে অন্য পর্যায়ে নিয়ে গেছে এই সফরকে। আর এই সবকিছুতেই একটা ভিন্ন মাত্রা যোগ করেছে মোদীর জন্মযোগ। অনেকেই বলছেন ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্কে নরেন্দ্র দামোদর দাস মোদী যুক্ত রয়েছেন তাঁর জন্ম মুহূর্ত থেকেই। কিন্তু কেন?

Updated By: Jul 6, 2017, 09:13 PM IST
ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্কে জন্ম থেকেই জড়িয়ে মোদী

ওয়েব ডেস্ক: নরেন্দ্র মোদীর ইজরায়েল সফর ইতিমধ্যেই 'ঐতিহাসিক' তকমা পেয়েছে। তবে কেবল মাত্র প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ইজরায়েল সফর করার জন্যই যে কেবল এই সফর ঐতিহাসিক তা নয়। সফরের গোড়া থেকে ভারতের প্রধানমন্ত্রী মোদী ও ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পারস্পরিক উষ্ণ আন্তরিকতার প্রকাশই আর পাঁচটা কূটনৈতিক বিদেশ সফরের থেকে অন্য পর্যায়ে নিয়ে গেছে এই সফরকে। আর এই সবকিছুতেই একটা ভিন্ন মাত্রা যোগ করেছে মোদীর জন্মযোগ। অনেকেই বলছেন ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্কে নরেন্দ্র দামোদর দাস মোদী যুক্ত রয়েছেন তাঁর জন্ম মুহূর্ত থেকেই। কিন্তু কেন?

সালটা ১৯৫০ এর ১৭ই সেপ্টেম্বর। আন্তর্জাতিক মঞ্চে ভারত সেদিনই প্রথম স্বতন্ত্র রাষ্ট্র হিসাবে মেনে নিল ইজরায়েলকে। ভারতের এই মান্যতা সূচীত হল মহারাষ্ট্রের বোম্বাই শহরে (বর্তমানে, মুম্বাই) ইজরায়েলের দূতাবাস চালু করতে দেওয়ার অনুমতির মধ্যে দিয়ে। ঘটনাচক্রে, সেই দিনই গুজরাটের ভাডনগরে জন্মগ্রহণ করেন নরেন্দ্র দামোদরদাস মোদী। আর ইতিহাসের এই সমাপতন দেখেই অনেকে বলছেন ভারত-ইজরায়েল পারস্পরিক সম্পর্কে আসলে জন্ম মুহূর্ত থেকেই যুক্ত মোদী। (আরও পড়ুন- মোদীর ইজরায়েল সফরে সন্ত্রাস দমনে যৌথ অঙ্গীকার)

.