স্বস্তি দিয়ে ঢুকল বর্ষা, জেনে নিন কবে শুরু হবে বৃষ্টি

মায়ানমারের কাছে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবে আটকে গিয়েছিল মৌসুমি বায়ু। ঝঞ্ঝা কাটতেই ফের এগোতে শুরু করে সে। আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে কেরলে বর্ষা ঢুকতে পারে অনুমান আবহাওয়া দফতরের। সেক্ষেতে ১ জুন কেরলে শুরু হতে পারে বর্ষার বৃষ্টি

Updated By: May 25, 2018, 05:43 PM IST
স্বস্তি দিয়ে ঢুকল বর্ষা, জেনে নিন কবে শুরু হবে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদন: অবশেষে ভারতের দক্ষিণতম ভূখণ্ড নিকোবর দ্বীপপুঞ্জ ছুঁল বর্ষা। শুক্রবার মৌসম ভবনের তরফে একথা জানানো হয়েছে। নির্দিষ্ট সময়ের থেকে অন্তত ৩ দিন দেরিতে নিকোবরে এল বর্ষা। 
আবহবিদরা জানিয়েছেন, মায়ানমারের কাছে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের প্রভাবে আটকে গিয়েছিল মৌসুমি বায়ু। ঝঞ্ঝা কাটতেই ফের এগোতে শুরু করে সে। আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে কেরলে বর্ষা ঢুকতে পারে অনুমান আবহাওয়া দফতরের। সেক্ষেতে ১ জুন কেরলে শুরু হতে পারে বর্ষার বৃষ্টি। 

ভল্লুকের সঙ্গে সেলফি তুলতে গিয়ে প্রাণ খোয়ালেন যুবা

বিশেষজ্ঞদের মতে, আরব সাগরে সুস্পষ্ট ঘূর্ণাবর্তের ফলে বেগ পাবে মৌসুমি বায়ু। বলে রাখি, সাধারণত ৭ জুন কলকাতায় পৌঁছয় মৌসুমি বায়ু। এবছর দেশ জুড়ে স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

 

ওদিকে শুক্রবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে। স্থানীয়ভাবে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বৃষ্টি হয়েছে বীরভূম, মুর্শিদাবাদ মালদা ও নদিয়ার বিভিন্ন অংশে। বৃষ্টি হয়েছে সংলগ্ন বাংলাদেশের রাজশাহি ও কুষ্টিয়ায়। বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টি হয়েছে আগরতলা-সহ ত্রিপুরার বিস্তীর্ণ অংশে। 
 

 

 

.