চাই স্থায়ী সদস্যপদ, মুনের কাছে মনমোহনের আর্জি

ভারত সফরের প্রথম দিন ঠাসা কর্মসূচি ছিল রাষ্ট্রসংঘের মহাসচিব বান-কি-মুনের। নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ, আবহাওয়া-সহ একগুচ্ছ বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের। পরে বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গেও বৈঠক করেন তিনি। দক্ষিণ এশিয়ার শান্তিপ্রক্রিয়ায় নয়াদিল্লির ভূমিকার প্রশংসা করেছেন মুন। আজই দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাঁকে সাম্মানিক ডক্টরেট উপাধি দেওয়া হয়।

Updated By: Apr 27, 2012, 08:20 PM IST

ভারত সফরের প্রথম দিন ঠাসা কর্মসূচি ছিল রাষ্ট্রসংঘের মহাসচিব বান-কি-মুনের। নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ, আবহাওয়া-সহ একগুচ্ছ বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের। পরে বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গেও বৈঠক করেন তিনি। দক্ষিণ এশিয়ার শান্তিপ্রক্রিয়ায় নয়াদিল্লির ভূমিকার প্রশংসা করেছেন মুন। আজই দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাঁকে সাম্মানিক ডক্টরেট উপাধি দেওয়া হয়।
ভারত-পাক আলোচনা প্রক্রিয়া, দক্ষিণ ও পশ্চিম এশিয়ায় শান্তিস্থাপনে নয়াদিল্লির ভূমিকা এবং সরকারি স্বাস্থ্য পরিষেবায় ভারতের অগ্রগতির ভূয়সী প্রশংসা করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব বান কি-মুন। সন্ত্রাসবাদ দমনে পদক্ষেপ, নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ এবং আবহাওয়া সংক্রান্ত ভূ-রাজনীতি নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গেও তাত্‍‍পর্যপূর্ণ আলোচনা হয়েছে তাঁর।
 
শুক্রবারই দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় তাঁকে সাম্মানিক ডক্টরেট উপাধিতে সম্মানিত করে। শনিবার তাঁর মুম্বই সফরে যাওয়ার কথা।

.