Surya Namaskar for Vitality: বিশ্বব্যাপী সূর্য নমস্কার কর্মসূচি, যোগ দিলেন ৭৫ লক্ষেরও বেশি মানুষ

সারা বিশ্ব থেকে বেশ কিছু শীর্ষস্থানীয় যোগ মাস্টার এবং উৎসাহী এই প্রোগ্রামে যোগ দিয়েছিলেন

Updated By: Jan 14, 2022, 06:31 PM IST
Surya Namaskar for Vitality: বিশ্বব্যাপী সূর্য নমস্কার কর্মসূচি, যোগ দিলেন ৭৫ লক্ষেরও বেশি মানুষ
ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্যোগের অধীনে আয়ুষ মন্ত্রক (Ministry of AYUSH) আয়োজিত ‘জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার’ কর্মসূচির অংশ হিসাবে শুক্রবার সারা বিশ্ব থেকে ৭৫ লক্ষেরও বেশি মানুষ সূর্য নমস্কার করেছেন।

ভার্চুয়াল পদ্ধতিতে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মুঞ্জাপাড়া মহেন্দ্রভাই (Munjapara Mahendrabhai) এই কর্মসূচির সূচনা করেছিলেন৷

তার ভাষণে সর্বানন্দ সোনোয়াল বলেন, “মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উন্নতির জন্য সূর্য নমস্কারের মাধ্যমে সূর্য পূজা করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, মানবজাতির সুস্থতা ও স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম এবং সূর্য নমস্কার প্রচার করা হচ্ছে।”

 

মুঞ্জাপাড়া মহেন্দ্রভাই যোগ করেন যে সূর্য নমস্কারের উপর গবেষণায় জানা গেছে যে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে এবং শরীরকে ফিট রাখে।

আরও পড়ুন: Covid 19 হোম টেস্টিং কিট, রিপোর্ট জানতে BMC-র নতুন নির্দেশিকা 

সারা বিশ্ব থেকে বেশ কিছু শীর্ষস্থানীয় যোগ মাস্টার এবং উৎসাহী এই প্রোগ্রামে যোগ দিয়েছিলেন এবং সূর্য নমস্কার প্রদর্শন করেছিলেন। এর মধ্যে রয়েছেন যোগ গুরু বাবা রামদেব (Baba Ramdev), শ্রী শ্রী রবিশঙ্কর (Sri Sri Ravi Shankar) এবং সদগুরু জগ্গি বাসুদেব (Sadhguru Jaggi Vasudev)৷

 

তামাকি হোশি (Tamaki Hoshi), ২০২১ মিস ওয়ার্ল্ড জাপানও ভার্চুয়ালি এই ইভেন্টে যোগ দিয়েছিলেন। তিনি বলেন, ভারত সরকারের এই উদ্যোগ সবার জন্য উপকারী হবে। তিনি যোগ করেন যে বিপুল সংখ্যক জাপানিরা তাদের দৈনন্দিন রুটিনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করেছে।

ইতালি যোগ ইনস্টিটিউটের (Italy Yoga Institute) সভাপতি ডঃ অ্যান্টোনিয়েট রসি (Dr Antoniette Rossi), আমেরিকান যোগ একাডেমির (American Yoga Academy) সভাপতি ডঃ ইন্দ্রনীল বসু রায় ( Dr Indranil Basu Roy ) এবং সিঙ্গাপুর যোগের (Singapore Yoga) সদস্যরাও যোগ দিয়েছিলেন এবং কোভিড প্রোটোকল অনুসরণ করে সূর্য নমস্কার করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)