'দয়ালু ধর্ষক, শিশুটিকে জীবিত রেখেছেন', সাজা কমাল আদালত

অবাক করা এমন কাণ্ড ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দোরে। দয়া করে ধর্ষণের পর চারবছরের শিশুটিকে প্রাণে মেরে ফেলেনি, তাই যাবজ্জীবন থেকে সাজা কমে হল ২০ বছর। 

Updated By: Oct 23, 2022, 02:39 PM IST
'দয়ালু ধর্ষক, শিশুটিকে জীবিত রেখেছেন', সাজা কমাল আদালত
প্রতীকী ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: যাবজ্জীবন সাজা হয়েছিল কিন্তু শুধু ধর্ষণের সময় দয়া দেখিয়ে প্রাণে না মারার কারণে সাজা কমে গেল ধর্ষণকারীর। অবাক করা এমন কাণ্ড ঘটেছে মধ্যপ্রদেশের ইন্দোরে। দয়া করে ধর্ষণের পর চারবছরের শিশুটিকে প্রাণে মেরে ফেলেনি, তাই যাবজ্জীবন থেকে সাজা কমে হল ২০ বছর। মধ্যপ্রদেশ হাইকোর্টের ইন্দোর বেঞ্চ অপ্রাপ্তবয়স্ককে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত এক ব্যক্তির যাবজ্জীবন কারাদণ্ড কমিয়ে ২০ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দিয়েছে। ইন্দোরের বিচারপতি সুবোধ অভয়াঙ্কর ও বিচারপতি এস কে সিং-এর ডিভিশন বেঞ্চ ওই দুই আসামির যাবজ্জীবন সাজা কমিয়ে ২০ বছর করে দেয়।

আরও পড়ুন, প্রেমিককে মারধর, ঝাড়খণ্ডে তথ্যপ্রযুক্তি কর্মীকে অপহরণ করে গণধর্ষণ ১০ জনের

আদালত বলেন, ‘এ ধরনের পরিস্থিতিতে আদালত বিচার আদালতের সাক্ষ্য প্রমাণের উপলব্ধিতে কোনও ত্রুটি খুঁজে পায় না এবং আবেদনকারী যার কোনও মহিলার মর্যাদার প্রতি কোনও সম্মান নেই এবং চার বছর বয়সী কোনও মেয়ে সন্তানের ক্ষেত্রেও যৌন অপরাধ করার প্রবণতা রয়েছে বলে মনে হয়, এই আদালত এটি কোনও উপযুক্ত মামলা হিসাবে খুঁজে পায় না যেখানে পৈশাচিক কাজের জন্য সাজা কম করা যেতে পারে। তবুও যেহেতু তিনি শিশুটিকে জীবিত ছেড়ে দিয়ে যথেষ্ট দয়ালু মনোভাব দেখিয়েছেন তাই এই আদালত আবেদনকারীর যাবজ্জীবন কারাদণ্ডকে ২০ বছরের সশ্রম কারাদণ্ডে কমিয়ে দিচ্ছে।"

রাম সিং এক ওষুধের বিক্রেতা, তাবুর মধ্যে এক ৪ বছর বয়সী একটি মেয়েকে  ধর্ষণ করার অভিযোগে দোষী সাব্যস্ত হন। আদালতের আদেশ অনুযায়ী, ২০০৭ সালের ৩১ মে রাম সিং মেয়েটিকে এক টাকা দিয়ে তাবুতে নিয়ে আসে এবং তাকে ধর্ষণ করে। কিছুদিন আগে তাঁর আইনজীবী আদালতকে বলেন যে, রাম সিংকে মিথ্যা মামলায় জড়ানো হয়েছে এবং তিনি গ্রেফতারের সময় থেকে ১৫ বছর জেলে কাটিয়েছেন।

রাম সিংয়ের আপিলের বিরোধিতা করে সরকারি উকিলরা বলেন, তিনি ক্ষমার যোগ্য নন। পরে বেঞ্চের নির্দেশে বলা হয়, 'আবেদনকারীর পৈশাচিক আইন বিবেচনা করে, যার কোনও মহিলার মর্যাদার প্রতি কোনও শ্রদ্ধা নেই এবং চার বছরের একটি মেয়ে সন্তানের ক্ষেত্রেও যৌন অপরাধ তদন্তের প্রবণতা রয়েছে। তবু শিশুটিকে মেয়ে না ফেলে তিনি দয়ালু মনোভাবের পরিচয় দিয়েছেন। এই আদালত এই মতামত পোষণ করে যে যাবজ্জীবন কারাদণ্ড কমিয়ে ২০ বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করা যেতে পারে।'

আরও পড়ুন, Deepotsav 2022: দীপোৎসবে সামিল হবেন প্রধানমন্ত্রী, মোদীর উপস্থিতিতে জ্বলবে ১৫ লক্ষ প্রদীপ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.