করোনার থাবা! দু'মাসে ২৮ শতাংশ সম্পত্তি খোয়ালেন মুকেশ আম্বানি!

যে সমস্ত ধনী ব্যক্তিদের কোষাগারে করোনার জন্য সব থেকে বেশি প্রভাব পড়েছে তাঁদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। 

Updated By: Apr 8, 2020, 11:21 AM IST
করোনার থাবা! দু'মাসে ২৮ শতাংশ সম্পত্তি খোয়ালেন মুকেশ আম্বানি!

নিজস্ব প্রতিবেদন— করোনাভাইরাসের আক্রমণে জেরবার গোটা দেশ। চলছে লকডাউন। দেশবাসী এখন ঘরবন্দি। করোনার প্রভাবে সারা বিশ্বের অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। শেয়ারবাজারে ধস নেমেছে। সাধারণ মানুষের অবস্থা সব থেকে খারাপ। তবে করোনার প্রভাবে ধনকুবেরদের সম্পত্তিতেও টান পড়েছে। হুরুন গ্লোবাল লিস্ট-এর এক প্রতিবেদন জানাচ্ছে, গত দুমাসে ২৮ শতাংশ সম্পত্তি খুইয়েছেন মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ—এর চেয়ারম্যান‌ ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানির ১৯ বিলিয়ন ডলার সম্পত্তি কমে গিয়েছে গত দুমাসে। ফলে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় তিনি আট নম্বর স্থান হারিয়েছেন। এখন তিনি ১৭ নম্বরে বলে দাবি করছে ওই প্রতিবেদন।

করোনার থাবা যে শুধু আম্বানির কোষাগারে পড়েছে তা নয়। আরেক ধনকুবের গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ কমেছে ৩৭ শতাংশ। এইচসিএল টেকনোলজি—র শিব নাদারের সম্পত্ত হ্রাস পেয়েছে ২৬ শতাংশ। এছাড়া উদয় কোটাকের সম্পত্তিও কমেছে ২৮ শতাংশ। এই তিনজন এতদিন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় একশোজনের মধ্যে ছিলেন। কিন্তু এবার এই তিনজনই সেই তালিকা থেকে ছিটকে গিয়েছেন। একমাত্র মুকেশ আম্বানি রয়েছেন এই তালিকায়। 

আরে পড়ুন—  কাজ হয়েছে ম্যাজিকের মতো, করোনা মোকাবিলায় ভিলওয়ারা মডেল চালু করতে পারে সরকার!

শেয়ার বাজারে ২৬ শতাংশ ধস। সেইসঙ্গে মার্কিন ডলারের তুলনায় টাকার মূল্য কমেছে ৫.২ শতাংশ। এই দুই ধাক্কা একসঙ্গে ভারতীয় ধনকুবেরদের সম্পত্তিতে থাবা বসিয়েছে। তবে যে সমস্ত ধনী ব্যক্তিদের কোষাগারে করোনার জন্য সব থেকে বেশি প্রভাব পড়েছে তাঁদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ফরাসি ফ্যাশন জায়ান্ট বার্নার্ড আর্নল্ট করোনার জেরে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে জানা যাচ্ছে। 

.