প্রতি ৬ জনে ১ জন কোভিড পজিটিভ মুম্বইয়ে, বস্তিতে হার ৫৭ শতাংশ

মুম্বইয়ে বস্তিবাসীদের ৫৭ শতাংশ মানুষ করোনা আক্রান্ত। অন্যত্র বসবাসকারীদের প্রতি ৬ জনে ১ জন করোনা আক্রান্ত।

Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 29, 2020, 11:46 AM IST
প্রতি ৬ জনে ১ জন কোভিড পজিটিভ মুম্বইয়ে, বস্তিতে হার ৫৭ শতাংশ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রান্ত একটি স্বাস্থ্য সমীক্ষায় মুম্বইয়ের ফল দেখে চক্ষু চড়ক গাছ। মুম্বইয়ে বস্তিবাসীদের ৫৭ শতাংশ মানুষ করোনা আক্রান্ত। অন্যত্র বসবাসকারীদের প্রতি ৬ জনে ১ জন করোনা আক্রান্ত।

এই মাসের প্রথম দুসপ্তাহে চিকিৎসরা আম জনতার রক্তে অ্যান্টিবডি রয়েছে কি না তার পরীক্ষা চালিয়েছেন। দেশে বাণিজ্য ও সিনেমার রাজধানী মুম্বই দেশের ৭ শতাংশ করোনা রোগীর ঠিকানা। আক্রান্তের সংখ্যা সেখানে ১ লক্ষ ছাড়িয়েছে। করোনায় ৬ হাজারের বেশি মৃত্যু দেখেছে এই শহর।

আরও পড়ুন: টিকিট কাটা থেকে শপিংয়ে আকর্ষনীয় ছাড়, IRCTC SBI ক্রেডিট কার্ড বাজারে আনল রেল

মুম্বই শহরে প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষের বাস। যার ৬৫ শতাংশ মানুষই থাকেন বস্তিতে। যাদের অনেকেই সাধারণ শৌচালয় ব্যবহার করেন। যার মাধ্যমে ভাইরাস এক ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির কাছে সহজেই সংক্রমিত হতে পারে। ধারাভী এর উপযুক্ত উদাহরণ।

নীতি আয়োগ, গ্রেটার মুম্বই ও টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের সমীক্ষায় তিনটি পৌরসভা থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেখানে দেখা যাচ্ছে করোনার অ্যন্টিবডি পুরুষ অপেক্ষা মহিলা শরীরে বেশি। সমীক্ষায় দেখা গিয়েছে একটা বড় সংখ্যার মানুষ করোনা আক্রান্ত কিন্তু উপসর্গহীন বা অ্যাসিম্পটমেটিক। মুম্বইয়ে মঙ্গলবার ৭১৭ জন করোনা আক্রান্ত হয়েছিলেন । যা গত ২ মাসে সর্বনিম্ন।

.