AFSPA: ফের বিধাসভায় পাস AFSPA বিরোধী প্রস্তাব, প্রস্তাবে ক্ষমা চাওয়ার দাবি

 বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশনে মুখ্যমন্ত্রী নিফিউ রিও এই প্রস্তাব পেশ করেন

Updated By: Dec 21, 2021, 07:50 AM IST
AFSPA: ফের বিধাসভায় পাস AFSPA বিরোধী প্রস্তাব, প্রস্তাবে ক্ষমা চাওয়ার দাবি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সোমবার নাগাল্যান্ড বিধানসভায় সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। এই প্রস্তাবে দাবি করা হয়েছে, ভারত সরকার যেন উত্তর-পূর্ব ভারতে, বিশেষ করে নাগাল্যান্ড থেকে AFSPA প্রত্যাহার করে। এর পাশাপাশি ইন্দো-নাগা রাজনৈতিক সংলাপের আলোচকদেরকে শান্তি প্রতিষ্ঠার জন্য আলোচনাকে, একটি পরিণতিতে নিয়ে আসার আহ্বানও জানানো হয়েছে।

১৪ জন নাগরিকের মৃত্যুর পরে, AFSPA এবং নাগাল্যান্ডের উপর এর প্রভাব বিষয়ে আলোচনার জন্য বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশন করা হয়। এখানেই, মুখ্যমন্ত্রী নিফিউ রিও এই প্রস্তাব পেশ করেন। বিধানসভায় ধ্বনি ভোটের মাধ্যমে এই প্রস্তাব গৃহীত হয়। চার এবং পাঁচ ডিসেম্বর মন জেলার ঘটনায় যে ১৪ জন মারা গেছেন তার মধ্যে ছয় জন মারা গেছেন সশস্ত্র বাহিনীর দ্বারা ঘটানো একটি ভুয়ো সন্ত্রাস দমন অভিযানে আট জন মারা গেছেন এই অভিযানের পরবর্তী ঘটনায়।  

নাগাল্যান্ড বিধানসভা যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে ক্ষমা চাওয়ার দাবি করেছে এবং আশ্বাস দিয়েছে যে যারা "অমানবিক গণহত্যা এবং যারা এই ঘটনার জন্য দায়ী" তাদের উপর দেশের আইন প্রয়োগ করে ন্যায়বিচার প্রদান করা হবে।

আরও পড়ুন: Rafael Nadal: কোভিড আক্রান্ত নাদাল, তবু খেলতে পারেন অস্ট্রেলিয়ান ওপেন! 

বিধানসভায় মন জেলার জনগণ, এই জেলার নাগরিক সমাজ, রাজ্যের নাগরিক এবং গণসংগঠনগুলিকে ন্যায়বিচারে এবং স্বাভাবিক অবস্থা পুনরুদ্ধারের সম্মিলিত প্রচেষ্টায় সরকার এবং এর সংস্থাগুলিকে সহযোগিতা করার জন্য আবেদন করা হয়েছে।

নাগাল্যান্ড বিধানসভা, নাগরিক ও সুশীল সমাজের সংগঠনগুলির AFSPA বাতিল এবং ন্যায়বিচার প্রদানের দাবিকে  প্রশংসা ও সমর্থন করেছে। শান্তি এবং ন্যায়বিচার প্রদানের লক্ষ্যে সম্মিলিত প্রচেষ্টায় গণতান্ত্রিক নিয়ম এবং অহিংসার পথ অনুসরণ করার জন্য সবাইকে আবেদন জানিয়েছে বিধানসভা।

এই নিয়ে ছয় বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয়বার নাগাল্যান্ড বিধানসভা AFSPA বাতিল করার জন্য প্রস্তাব পাস করেছে। AFSPA "সমস্যাজনক" এলাকায় ওয়ারেন্ট ছাড়াই মানুষকে আটক ও গ্রেফতার করার ব্যাপক ক্ষমতা দেয় সশস্ত্র বাহিনীকে। বর্তমানে নাগাল্যান্ড, মনিপুর, অসম এবং অরুনাচলের কিছু অংশে AFSPA কার্যকর রয়েছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.