কালো টাকা, মুলতুবি প্রস্তাব আডবাণীর জবাব দিলেন অর্থমন্ত্রী

কালো টাকা ইস্যুতে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনল বিজেপি। বুধবার বিজেপির তরফে দলের প্রবীণতম সাংসদ লালকৃষ্ণ আডবাণী মুলতুবি প্রস্তাব আনেন।

Updated By: Dec 14, 2011, 04:26 PM IST

কালো টাকা ইস্যুতে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনল বিজেপি। বুধবার বিজেপির তরফে দলের প্রবীণতম সাংসদ লালকৃষ্ণ আডবাণী মুলতুবি প্রস্তাব আনেন।
নিজের চার দশকের সংসদীয় রাজনীতির জীবনে এই প্রথম কোনও মুলতুবি প্রস্তাব আনলেন লালকৃষ্ণ আডবাণী। এদিন লোকসভায় মুলতুবি প্রস্তাব পেশ করে গান্ধীনগরের অশীতিপর বিজেপি সাংসদের দাবি, বিদেশের ব্যাঙ্ক থেকে কালো টাকা দেশে ফিরিয়ে আনার বিষয়টি নিশ্চিত করুক সরকার। সেইসঙ্গে বিদেশের ব্যাঙ্কে যাঁদের অ্যাকাউন্ট আছে তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান।
আডবাণীর অভিযোগ, সুইত্‍জারল্যান্ড, ফ্রান্স-সহ বিদেশের বিভিন্ন ব্যাঙ্কে অসাধু ব্যবসায়ীদের গচ্ছিত কালো টাকা ফিরিয়ে আনতে সরকার কড়া অবস্থান নিচ্ছে না। গোপন রাখা হয়েছে, কর ফাঁকি দিয়ে কালো টাকা পাচারকারী ৭৮২ জন ব্যক্তির নাম। এ প্রসঙ্গে উইকিলিক্‍স কর্ণধারের নাম উল্লেখ করে তাঁর মন্তব্য, মনে হচ্ছে বিদেশি ব্যাঙ্কে কালো টাকা গচ্ছিতকারী নাম জানার জন্য এবার জুলিয়ান অ্যাসাঞ্জের সাহায্য নিতে হবে। কালো টাকা উদ্ধারের বিষয়ে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীর জবাবদিহিও চান তিনি।

আডবাণীর মন্তব্যের প্রত্তুত্যরে কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি দাবি করেন, কালো টাকা ইস্যুতে সরকার যথাযথ পদক্ষেপ নিচ্ছে । কালো টাকা কাণ্ডে কেবলমাত্র ইউপিএ'কেই দায়ী করা যায় না বলেও দাবি করেন তিনি। পঞ্জাবের কংগ্রেস সাংসদের দাবি, কালো টাকা ইস্যুতে রাজনীতি করছে বিরোধীরা।
অন্য দিকে বিরোধী শিবিরের আনা মুলতুবি প্রস্তাবের জবাবে প্রণব মুখোপাধ্যায় বলেন, কালো টাকা ইস্যুতে সরকার আদৌ নিশ্চেষ্ট নেই। আন্তর্জাতিক আইন মেনে বিদেশ থেকে এ ব্যাপারে তথ্য সংগ্রহের কাজ চলছে। ইতিমধ্যেই বিদেশ থেকে বেশ কিছু তথ্য মিলেছে। পার্লামেন্টের অনুমোদনক্রমে, কিছু শর্তসাপেক্ষে কালো টাকা সংক্রান্ত তথ্য দিতে সুইত্‍জারল্যান্ড সরকার সম্মত হয়েছে বলেও দাবি করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁর আশ্বাস, সুইস সরকারের তথ্যসংক্রান্ত শর্তাবলী মানা নয়াদিল্লির পক্ষে কঠিন নয়।

.