Loksabha Election Result | Narendra Modi: তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে! NDA-র বৈঠকে ফের নেতা নির্বাচিত হলেন মোদীই...

 চব্বিশ লোকসভা ভোটে যখন দুশো পেরিয়ে গেল বিরোধীদের ইন্ডিয়া জোট, তেমনি একক সংখ্য়াগরিষ্ঠতা পেল না বিজেপি। এখন সরকার যদি গঠন করতে হয়, সেক্ষেত্রে NDA শরিকদের সমর্থন প্রয়োজন।

Updated By: Jun 5, 2024, 09:02 PM IST
Loksabha Election Result | Narendra Modi: তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে! NDA-র বৈঠকে ফের নেতা নির্বাচিত হলেন মোদীই...

রাজীব বন্দ্যোাধ্যায়: তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে সেই মোদীই! চব্বিশে লোকসভা ভোটে ফলপ্রকাশের পর, ফের তাঁকে নেতা নির্বাচব করলেন NDA-র শরিকরা। জোটে থাকার আশ্বাস দিলেন বিহারের নীতীশ কুমার ও অন্ধপ্রদেশের চন্দ্রবাবু নাইডু। সূত্রের খবর তেমনই।

আরও পড়ুন:  Youngest MPs: পঁচিশেই লোকসভায়, দেশের কনিষ্ঠতম সাংসদদের চিনে নিন...

ঘটনাটি ঠিক কী? যতটা সহজ বলা হয়েছিল, তত কিন্তু হল না। চব্বিশ লোকসভা ভোটে যখন দুশো পেরিয়ে গেল বিরোধীদের ইন্ডিয়া জোট, তেমনি একক সংখ্য়াগরিষ্ঠতা পেল না বিজেপি। এখন সরকার যদি গঠন করতে হয়, সেক্ষেত্রে NDA শরিকদের সমর্থন প্রয়োজন।

এদিকে 'বেসুরো' NDA শরিক দল তেলেগু দেশম পার্টির সুপ্রিমো চন্দ্রবাবু নাইডু। তাঁর মতে, 'অন্য সব নেতা মোদীর থেকে ভালো। আমরা রাজনৈতিক বাধ্যবাধকতা থেকে অনেক সময়ই বিজেপির সঙ্গে যোগ দিয়েছি। সেটা অন্য বিষয়। কিন্তু আজ বিষয়টা  গণতান্ত্রিক বাধ্যবাধকতা হয়ে দাঁড়িয়েছি। সিবিআই, ইডি, আয়কর দফতর সবাইকে দিয়ে হামলা চলছে। সমস্ত প্রতিষ্ঠান ধূলিসাৎ হয়ে গিয়েছে'। সঙ্গে মন্তব্য়, 'মোদী ছাড়াও অন্য কাউকেও প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেওয়া যেতেই পারে'!

লোকসভা ভোটের মুখে ইন্ডিয়া ছেড়ে এনডিএ-কে যোগ দেন বিহারের নীতীশ কুমার। কিন্তু তেজস্বী যাদবের সঙ্গে একই বিমানে দিল্লিতে এসেছেন তিনি। এই যখন পরিস্থিতি, তখন দিল্লিতে বৈঠকে বসেছিল NDA-র শরিক দলগুলি। কবে? আজ, বুধবার সেই বৈঠক সফল বলে সূত্রের খবর। 

এর আগে, রাষ্ট্রপতি ভবনে গিয়ে প্রথামাফিক প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন নরেন্দ্র মোদী। তাঁর ইস্তফা গ্রহণ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী দ্রৌপদী মুর্মু। তবে পরবর্তী সরকার গঠন না হওয়া পর্যন্ত আপাতত মোদী ও তাঁর মন্ত্রিসভার সদস্যদের কাজ চালিয়ে নির্দেশ দিয়েছেন তিনি। সূত্রের খবর, ৭ জুন বৈঠকে বসছে বিজেপির সংসদীয় দল। সেই বৈঠকেও মোদীকেই নেতা নির্বাচন করা হবে। এরপর ৮ জুন রাষ্ট্রপতি ভবন ফের প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন তিনি।

আরও পড়ুন:  Faizabad| Ayodhya: অযোধ্যতে ডুবেছে বিজেপির তরী, জেনে নিন এই ৫ কারণ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.