Narendra Modi praise Manmohan Singh: সাংসদদের অবাক করে মনমোহনের প্রশংসায় মোদী

প্রধানমন্ত্রী বলেন যে সিং কাকে সমর্থন করছেন তা গুরুত্বপূর্ণ নয় এবং তিনি বিশ্বাস করেন যে ‘তিনি কেবল এই গণতন্ত্রকে শক্তিশালী করছেন’। তিনি আরও বলেন, ‘আমি প্রার্থনা করি তিনি যেন দীর্ঘজীবী হন এবং আমাদের পথপ্রদর্শন করেন’।

Updated By: Feb 8, 2024, 02:32 PM IST
Narendra Modi praise Manmohan Singh: সাংসদদের অবাক করে মনমোহনের প্রশংসায় মোদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংসদ আজ এক বিরল ঘটনার মুখোমুখি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর পূর্বসূরি মনমোহন সিংকে সাংসদদের জন্য ‘অনুপ্রেরণা’ বলে প্রশংসা করেছেন।

অবসরপ্রাপ্ত সদস্যদের বিদায় জানিয়ে প্রধানমন্ত্রী স্মরণ করেন সেই সময়ের কথা যখন প্রাক্তন প্রধানমন্ত্রী হুইলচেয়ারে সংসদে এসেছিলেন একটি মূল আইনের উপর ভোট দিতে।

তিনি বলেন, ‘আমার মনে আছে হাউসে ভোটের সময়, এটি জানা ছিল যে ট্রেজারি বেঞ্চ জিতবে কিন্তু ডঃ মনমোহন সিং হুইলচেয়ারে এসে ভোট দিয়েছেন। এটি একজন সদস্যের তার কর্তব্য সম্পর্কে সতর্ক থাকার উদাহরণ। তিনি একটি অনুপ্রেরণামূলক উদাহরণ ছিলেন।

আরও পড়ুন: Farmers Protest: কৃষকদের সংসদ অভিযান ঘিরে উত্তপ্ত নয়ডা; জারি ১৪৪ ধারা, দিল্লি ঢোকার সব রাস্তায় নাকাবন্দি

প্রধানমন্ত্রী বলেন যে সিং কাকে সমর্থন করছেন তা গুরুত্বপূর্ণ নয় এবং তিনি বিশ্বাস করেন যে ‘তিনি কেবল এই গণতন্ত্রকে শক্তিশালী করছেন’।

তিনি আরও বলেন, ‘আমি প্রার্থনা করি তিনি যেন দীর্ঘজীবী হন এবং আমাদের পথপ্রদর্শন করেন’।

অগস্টে, মনমোহন সিং একটি মূল বিলের উপর আলোচনার সময় হুইলচেয়ারে সংসদে পৌঁছেছিলেন। এই বিল দিল্লি সরকারের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলিতে কেন্দ্রীয় সরকারকে বিধি তৈরি করার ক্ষমতা দিতে চেয়েছিল। রাষ্ট্রপতি নির্বাচনের সময়ও, তিনি ভোট দিতে হুইলচেয়ারে এসেছিলেন।

আরও পড়ুন: World Defence Show 2024: তিন বাহিনীতে নারী শক্তির প্রতিনিধিত্ব, রিয়াধে দেশে মুখ উজ্জ্বল করলেন তিন যোদ্ধা

একজন নেতা হিসেবে এবং বিরোধী দলে মনমোহন সিংয়ের অবদান অপরিসীম, প্রধানমন্ত্রী বলেছেন। তিনি বলেন, ‘মতাদর্শগত পার্থক্যগুলি স্বল্পস্থায়ী, কিন্তু মনমোহন সিং যেভাবে এই হাউস এবং দেশকে এত দীর্ঘ সময়ের জন্য পরিচালিত করেছেন, আমাদের গণতন্ত্রের প্রতিটি আলোচনার সময় তিনি তাঁর অবদানের জন্য স্মরণীয় হয়ে থাকবেন’।

কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, এরপরেই বক্তব্য রাখেন। তিনি মনমোহন সিং সম্পর্কে মোদী কথার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

রাজ্যসভার বিরোধীদলের নেতা বলেন, ‘মনমোহন সিং ভাল কাজ করেছেন। আমি তার কথার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। জিনিসগুলি এমন হওয়া উচিত। ভাল কাজের প্রশংসা করুন এবং খারাপের সমালোচনা করুন’।

মনমোহন সিং, ছয় বারের সাংসদ, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে দেশের ১৩তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পিভি নরসিমা রাও সরকারের অর্থমন্ত্রী এবং ১৯৮২-১৯৮৫ সাল পর্যন্ত আরবিআই গভর্নরও ছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.