Narendra Modi: প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন মোদী!

Narendra Modi resigns: ভোটের ফলাফল প্রকাশের পর আজ বৈঠকে বসছে এনডিএ। নতুন সরকার গঠনে সমীকরণ কী হবে তা এখনও স্পষ্ট নয়। কারণ, ২৪০ আসন পেয়ে এবার ফলাফলে একক সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে বিজেপি।

Updated By: Jun 5, 2024, 03:04 PM IST
Narendra Modi: প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন মোদী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইস্তফা দিলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি ভবনে গিয়ে ইস্তফা দিয়েছেন মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে ইস্তফাপত্র তুলে দেন তিনি। মোদীর ইস্তফা গ্রহণ করে নিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। একইসঙ্গে তিনি নরেন্দ্র মোদী ও মন্ত্রিসভার বাকি সদস্যদের পরবর্তী সরকার গঠন না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যেতে বলেছেন। 

প্রসঙ্গত, ভোটের ফল প্রকাশের পর নিয়মমাফিক এই ইস্তফা। ৮ জুন মোদী ফের প্রধামন্ত্রী পদে শপথ নেবেন বলে সূত্রের খবর। রাষ্ট্রপতি ভবনে হবে শপথগ্রহণ। তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। সূত্রের খবর, ৭ জুন বিজেপি সংসদীয় দলের বৈঠক। দুপুর ২টো বৈঠক। সেই বৈঠকেই নরেন্দ্র মোদীকে নেতা হিসেবে নির্বাচন করা হবে। সংসদ ভবনেই হবে সেই বৈঠক। 

ওদিকে লোকসভা ভোটের ফলাফল প্রকাশের পর আজ বৈঠকে বসছে এনডিএ ও ইন্ডিয়া ব্লক, উভয় পক্ষ-ই। নতুন সরকার গঠনে সমীকরণ কী হবে তা এখনও স্পষ্ট নয়। ২৪০ আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে বিজেপি। সেক্ষেত্রে সরকার গঠনের ক্ষেত্রে মেইন ফ্যাকটর হতে চলেছে টিডিপি ও জেডিইউ। এখনও পর্যন্ত তারা এনডিএ-এর সঙ্গেই রয়েছে বলে খবর। সেক্ষেত্রে ২৯২ আসন নিয়ে এনডিএ-এর সরকার গঠনের ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। এখন মোদী তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলে, তিনি-ই হবেন দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী, যিনি পর পর ৩ বার প্রধানমন্ত্রী হলেন! এর আগে ৩ বার প্রধানমন্ত্রী হয়েছিলেন জওহরলাল নেহরু।

প্রসঙ্গত, ফলপ্রকাশের দিন-ই সকালে মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠকে বসেছিলেন নরেন্দ্র মোদী। ভোটের ফলাফল ও নতুন সরকার গঠন নিয়ে সেই বৈঠকে তিনি আলোচনা করেন বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রীর বাসভবনে হওয়া ওই বৈঠক-ই ছিল মোদী সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক। আজ বিকেল চারটেয় এনডিএ-র বৈঠক দিল্লিতে। সেই বৈঠকে যোগ দিচ্ছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নায়ডু ও জেডিইউ প্রধান নীতীশ কুমার।

ওদিকে আজ ইন্ডিয়া ব্লকের বৈঠকও। বৈঠকে যোগ দিতে চলেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, অখিলেশ যাদব, তেজস্বী যাদব, সীতারাম ইয়েচুরি, ডি রাজা। থাকবেন এমকে স্তালিন এবং আপের প্রতিনিধিরাও। কংগ্রেসের তরফে থাকবেন সোনিয়া গান্ধী, রাহুল, প্রিয়াঙ্কা, মল্লিকার্জুন খাড়গে, কেসি বেনুগোপাল সহ ইন্ডিয়া জোটের শীর্ষ নেতারা। তবে আজকের ইন্ডিয়া জোটের বৈঠকে থাকছেন না উদ্ধব ঠাকরে। দলের প্রতিনিধি পাঠাবেন তিনি।

আরও পড়ুন, Chandrababu Naidu: 'অন্য সব নেতা মোদীর থেকে ভালো,' NDA ছাড়ছে TDP? নায়ডুর 'বিস্ফোরক' মন্তব্যে জল্পনা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.