মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সমর্থন করবে এনসিপি, বাইরে থেকে সমর্থন কংগ্রেসের!

বিজেপি তাদের শর্ত মানতে না চাওয়ায় সোজা শরদ পাওয়ারের কাছে চলে যান শিবসেনা নেতা সঞ্জয় রাউত

Updated By: Nov 5, 2019, 02:23 PM IST
মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সমর্থন করবে এনসিপি, বাইরে থেকে সমর্থন কংগ্রেসের!

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে অ-বিজেপি দলগুলির সরকার গঠন নিয়ে তৈরি হল নতুন জল্পনা। শিবসেনার ৫০-৫০ শর্ত মানতে রাজি নয় বিজেপি। আবার শিবসেনা এনসিপির সঙ্গে গাঁটছড়া বাঁধতে চাইলেও বেঁকে বসেছেন সোনিয়া গান্ধী। সোমবার তাঁর সঙ্গে শরদ পাওয়ারের বৈঠকে শিবসেনাকে সমর্থনের ব্যাপারে ইতিবাচক কিছু বেরিয়ে আসেনি। এরকম এক অবস্থায় নতুন এক জল্পনা মাথাচাড়া দিয়ে উঠল।

আরও পড়ুন-বিচার চাই, নিগ্রহের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল দিল্লি পুলিসের সদর দফতর

মারাঠা রাজনীতির অন্দরের খবর, মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সমর্থন করতে পারে শরদ পাওয়ারের দল। আজ দুপুর দুটো নাগাদ শরদ পাওয়ার দিল্লি থেকে মুম্বইয়ে ফিরছেন। তার পরেই দলের বিধায়কদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। পাশাপাশি কংগ্রেস বাইরে থেকে সমর্থন দেবে বলেও শোনা যাচ্ছে। সবে মিলিয়ে জমে উঠেছে মহারাষ্ট্রে সরকার গঠনের নাটক।

বিজেপি তাদের শর্ত মানতে না চাওয়ায় সোজা শরদ পাওয়ারের কাছে চলে যান শিবসেনা নেতা সঞ্জয় রাউত। দেওয়ালির দিন শুভেচ্ছা বিনিময়ের মধ্যে জোটের বার্তা দিয়ে আসেন রাউত। তার পরেই দিল্লি দৌড়ান শরদ পাওয়ার। কিন্তু সোনিয়া গান্ধী শিবসেনার সঙ্গে হাত মেলানোর ব্যাপারে আগ্রহ দেখাননি। এরপরই নতুন এই সমীকরণের কথা শোনা যাচ্ছে। তবে শিবসেনা নেতা সঞ্জয় রাউত ফের সাফ জানিয়ে দিয়েছেন, মুখ্যমন্ত্রী হবেন শিবসেনা শিবির থেকেই।

আরও পড়ুন-কর্মীদের সপ্তাহে ৩ দিন করে ছুটি দিয়েও Microsoft-এর উৎপাদন বাড়ল ৪০ শতাংশ!

উল্লেখ্য, ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধামসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেব বিজেপি ১০৫ আসন পেলেও সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫ আসন। সেখানেই তাদের ওপরে চাপ তৈরির জায়গা পেয়ে গিয়েছে শিবসেনা। তাদের শর্ত, আড়াই বছর শিবসেনার একজন মুখ্যমন্ত্রী হবেন, বাকি আড়াই বছর মুখ্যমন্ত্রী থাকবেন বিজেপির। এখানেই দুভাগ শিবসেনা ও বিজেপি। সেই সুযোগ আসরে নেমেছে এনসিপি। শেষপর্যন্ত এই চমক কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই দেখার।

.