NEET PG: ইউজিসি নেট বাতিল; এবার স্থগিত নিট-পিজি, জানানো হল কারণ

NEET PG: একের পর এক ধাক্কা। বাতিল ইউজিসি নেট, স্থগিত করে দেওয়া হয়েছে সিএসআইআর নেট। শনিবার সন্ধেয় সরিয়ে দেওয়া হয়েছে এনটিএর ডিজিকে। এবার স্থগিত নিট-পিজি

Updated By: Jun 22, 2024, 11:31 PM IST
NEET PG: ইউজিসি নেট বাতিল; এবার স্থগিত নিট-পিজি, জানানো হল কারণ

রাজীব চক্রবর্তী: নিট নিয়ে নাজেহাল কেন্দ্র। বিভিন্ন মহল থেকে ওই পরীক্ষা বাতিলের দাবি করা হচ্ছিল। এরকম আবহে প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে ইউজিসি নেটেও। পরীক্ষা নেওয়ার পরদিনই বাতিল করা হয় সেই পরীক্ষা। এরপর সিএসআইআর নেট পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে। এবার আরও বড় খবর হল স্থগিত করে দেওয়া হল নিট পিজির পরীক্ষা অর্থাত্ ডাক্তারির পোস্ট গ্রাজুয়েশনের প্রবেশিকা আপাতত হচ্ছে না।

আরও পড়ুন-চাপে পড়ে মুখরক্ষা! এনটিএ-র ডিজিকে সরিয়ে দিল কেন্দ্র

আগামিকাল রবিবার ছিল নিট পিজির পরীক্ষা। এমবিবিএসের পর উচ্চতর ডিগ্রি কোর্সে ভর্তির জন্য ওই পরীক্ষা নেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে নিট পিজি পরীক্ষা আপাতত নেওয়া হচ্ছে না। পরীক্ষার দিনক্ষণ পরে জানিয়ে দেওয়া হবে। এর ফলে পরীক্ষার্থীরা প্রবল বিপাকে পড়ে যাবেন। কারণে অনেকে পরীক্ষা দেওয়ার জন্য তৈরি হয়ে বিভিন্ন শহরে পৌঁছে গিয়েছেন। এবার কবে ওই পরীক্ষা হবে তা খানিকটা ধোঁয়াশার মধ্যেই রয়ে গেল।

কেন পরীক্ষা স্থগিত করে দেওয়া হল? স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এনটিএর বিরুদ্ধে একের পর এক অভিযোগ উঠছে। এরকম এক পরিস্থিতিতে পরীক্ষা যাতে স্বচ্ছভাবে নেওয়া যায় তার জন্যই এই সিদ্ধান্ত। এর জন্য খুঁটিয়ে মূল্যায়ন প্রয়োজন।

উল্লেখ্য, একের পর এক ধাক্কা খেয়ে চলেছে কেন্দ্র। নিটের পর পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে ইউজিসি নেটেও। বাতিল করা হয় ইউজিসি নেট। এরপর স্থগিত করে দেওয়া হয় সিএসআইআর নেট। আর এর পর এনটিএর মুখরক্ষায় শনিবার সন্ধেয় সরিয়ে দেওয়া হয়েছে এনটিএর ডিজিকে। এবার স্থগিত নিট-পিজি।

এনটিএ-র ডিরেক্টর জেনারেলের পর থেকে সরিয়ে দেওয়া হল সুবোধ কুমার সিংকে। তাঁর পরিবর্তে ওই পদে আনা হয়েছে প্রদীপ সিং খারোলাকে। তিনি বর্তমানে আইটিপিও-র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডাইরেক্টর পদে রয়েছেন। সুবোধ কুমার সিংকে পাঠানো হয়েছে কম্পালসির ওয়েটিংয়ে।

এদিকে নিট নিয়ে যেসব অভিযোগ তা গিয়ে পড়েছে এখন ন্যাশনাল টেস্টিং এসেন্সি এনটিএ-র উপরে। ফলে  বাধ্য হয়েই মুখরক্ষায় এখন এনটিএ-র সংস্কারে নেমে পড়েছে কেন্দ্র। এনটিএর কর্মপদ্ধতি ঢেলে সাজাতে এবার ৭ সদস্য়ের একচি কমিটি গঠন করেছে কেন্দ্র। সেই কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন ডিরেক্টর কে রাধাকৃষ্ণণ। সাত সদস্যের ওই হাই লেভেল কমিটির কাজ হবে কীভাবে পরীক্ষা পদ্ধতি আরও ত্রুটিমুক্ত করা যায়, পরীক্ষার ডেটা কীভাবে সুরক্ষিত রাখা যায়, কীভাবে এনটিএ-র কার্যপদ্ধতি আরও সক্রিয় করা যায়।

ওই সাত সদস্যের কমিটিতে আরও যারা রয়েছেন দিল্লি এইমসের প্রাক্তন ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি হায়দরাবাদের ভিসি অধ্যাপক বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামমূর্তি কে, পিপিলস স্ট্রংয়ের প্রতিষ্ঠাতা পঙ্কজ বনসল, কর্মযোগী ভারতের প্রধান আদিত্য মিত্তল, কেন্দ্রী শিক্ষামন্ত্রকের সেক্রেটারি গোবিন্দ জয়সোয়াল।

অন্যদিকে, নিটের প্রশ্ন ফাঁসে জড়িত থাকার অভিযোগে এখনওপর্যন্ত ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিস। তদন্তে উঠে এসেছে ৩০-৩৫ লাখ টাকায় বিক্রি হয়েছে নিটের প্রশ্নপত্র। পরীক্ষার আগের দিন প্রশ্ন পেয়ে উত্তর মুখস্ত করে পরীক্ষা হলে গিয়েছে পরীক্ষার্থীরা। এমনও বয়ান দিয়েছে এক ধৃত।

বিহার থেকে ধৃত অমিত আনন্দ পুলিসকে বলেছে '৩০ থেকে ৩২ লাখে বিক্রি করেছি নিটের প্রশ্নপত্র। পরীক্ষা একদিন আগে এই প্রশ্নপত্র বিক্রি করি আমি।' ধৃত অমিত আরও জানিয়েছে যে, সে ও দানাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার মিলে এই প্রশ্নপত্র ফাঁসের ষড়যন্ত্র করে। সে গিয়েই সিকান্দারকে জানায় যে, নিটের প্রশ্নপত্র ফাঁস করে দিতে পারবে সে! তারপরই তারা দুজন মিলে প্রশ্নপত্র ফাঁসের পরিকল্পনাটি করে।  সেই অনুযায়ী পরীক্ষার্থীদের একরাতের মধ্যে সমস্ত উত্তর মুখস্থ করে নিতে বলা হয়। অমিত আনন্দের পাশাপাশি, নিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে অনুরাগ যাদব বলে এক পরীক্ষার্থীকেও গ্রেফতার করেছে পুলিস। সে স্বীকার করেছে যে 'ফাঁস' প্রশ্নপত্র তার হাতে এসেছিল, তার সঙ্গে নিট পরীক্ষার আসল প্রশ্নপত্রের হুবহু মিল ছিল। নিট প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিহার থেকে মোট ৪ জনকে গ্রেফতার করেছে পুলিস।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.