NTA | NEET: চাপে পড়ে মুখরক্ষা! এনটিএ-র ডিজিকে সরিয়ে দিল কেন্দ্র

NTA | NEET:  এনটিএ-তে আমূল সংস্কার আনছে কেন্দ্র। এক জন্য গঠন করা হয়েছে ৭ জনের একটি কমিটি সেই কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন ডিরক্টের কে রাধাকৃষ্ণণ

Updated By: Jun 22, 2024, 10:29 PM IST
NTA | NEET: চাপে পড়ে মুখরক্ষা! এনটিএ-র ডিজিকে সরিয়ে দিল কেন্দ্র

রাজীব চক্রবর্তী: সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা নিট নিয়ে প্রবল বেকায়দায় কেন্দ্র। প্রায় দেড় বাদার পরীক্ষার্থীকে ফের পরীক্ষা দিতে বলা হয়েছে। বিরোধীরা বারবার দাবি করছিলেন এনিয়ে কঠোর পদক্ষেপ নিক সরকার। সিবিআই তদন্তের আদেশ দিয়েছে সরকার। এখনওপর্যন্ত নিট-এর প্রশ্নফাঁসের জড়িত ১৯ জনকে গ্রেফতার করেছে পুলিস। এবার মুখরক্ষায় ন্যাশনাল টেস্টিং এসেন্সির(এনটিএ) ডিরেক্টর জেনারেলকে সরিয়ে দিল কেন্দ্র।

আরও পড়ুন-ডবল ইঞ্জিন সরকার নয়,পারফরমেন্স দেখেই টাকা দিন, কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে সরব চন্দ্রিমা

এনটিএর ডিরেক্টর জেনারেলের পর থেকে সরিয়ে দেওয়া হল সুবোধ কুমার সিংকে। তাঁকে পাঠানো হল কম্পালসরি ওয়েটিংয়। তাঁর পরিবর্তে এনটিএর ডিজির পদে আনা হল প্রদীপ সিং খারোলাকে। তিনি বর্তমানে আইটিপিও-র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডাইরেক্টর পদে রয়েছেন।

উল্লেখ্য, এনটিএ-তে আমূল সংস্কার আনছে কেন্দ্র। এক জন্য গঠন করা হয়েছে ৭ জনের একটি কমিটি সেই কমিটির মাথায় রয়েছেন ইসরোর প্রাক্তন ডিরক্টের কে রাধাকৃষ্ণণ। অন্য সদস্যরা হলেন, দিল্লি এইমসের প্রাক্তন ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি হায়দরাবাদের ভিসি অধ্যাপক বি জে রাও, আইআইটি মাদ্রাজের অধ্যাপক রামমূর্তি কে, পিপিলস স্ট্রংয়ের প্রতিষ্ঠাতা পঙ্কজ বনসল, কর্মযোগী ভারতের প্রধান আদিত্য মিত্তল, কেন্দ্রী শিক্ষামন্ত্রকের সেক্রেটারি গোবিন্দ জয়সোয়াল।

নিটে এবার প্রথম হয়েছেন ৬৭ জন। পরীক্ষায় পরীক্ষার্থীরা এমন সব নম্বর পেয়েছে যা কোনও যুক্তিতেই পাওয়ার কথা নয়। এরকম এক পরিস্থিতিতে ইউজিসি নেট-এও প্রশ্ন ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে। পরিস্থিতি বিচার করে পরীক্ষার পরদিনই নেট বাতিল করে এনটিএ।

কমিটির প্রধান কাজ হবে পরীক্ষা পদ্ধতির সংস্কার করা, পরীক্ষা পদ্ধতির গোটাটাই পরীক্ষা করে দেখবে ওই কমিটি। পরীক্ষা পদ্ধতি আরও কীভাবে ত্রুটিমুক্তি হয় তার জন্য সুপারিশ করবে কমিটি। প্রয়োজনে প্রশ্ন ফাঁস রুখবে।

উল্লেখ্য, তদন্ত উঠে আসছে, নিট প্রশ্নপত্র ফাঁসের মাস্টারমাইন্ড অমিত আনন্দ স্বীকার করেছে, '৩০ থেকে ৩২ লাখে বিক্রি করেছি নিটের প্রশ্নপত্র। পরীক্ষা একদিন আগে এই প্রশ্নপত্র বিক্রি করি আমি।' ধৃত অমিত আরও জানিয়েছে যে, সে ও দানাপুর মিউনিসিপ্যাল কর্পোরেশনের জুনিয়র ইঞ্জিনিয়ার সিকান্দার মিলে এই প্রশ্নপত্র ফাঁসের ষড়যন্ত্র করে। সে গিয়েই সিকান্দারকে জানায় যে, নিটের প্রশ্নপত্র ফাঁস করে দিতে পারবে সে! তারপরই তারা দুজন মিলে প্রশ্নপত্র ফাঁসের পরিকল্পনাটি করে।  সেই অনুযায়ী পরীক্ষার্থীদের একরাতের মধ্যে সমস্ত উত্তর মুখস্থ করে নিতে বলা হয়। অমিত আনন্দের পাশাপাশি, নিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে অনুরাগ যাদব বলে এক পরীক্ষার্থীকেও গ্রেফতার করেছে পুলিস। সে স্বীকার করেছে যে 'ফাঁস' প্রশ্নপত্র তার হাতে এসেছিল, তার সঙ্গে নিট পরীক্ষার আসল প্রশ্নপত্রের হুবহু মিল ছিল। প্রসঙ্গত, নিট প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে বিহার থেকে মোট ৪ জনকে গ্রেফতার করেছে পুলিস। যে দলে অমিত আনন্দ, সিকান্দার যাদবেন্দু, অনুরাগ যাদব ছাড়াও রয়েছে নীতীশ কুমার বলে আরও একজন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.