Supreme Court on NEET: বহু প্রতীক্ষিত! সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ফের NEET নেওয়ার কোনও দরকার নেই....

Supreme Court on NEET: সাম্প্রতিক কালে সব চেয়ে বেশি বিতর্ক ঘটেছে নিট-কে কেন্দ্র করে। আজ বাজেট। কিন্তু বাজেটের মধ্যেই এল এ বিষয়ে সুপ্রিম কোর্টের করা বিশেষ পর্যবেক্ষণ। ফের পরীক্ষা নেওয়া হবে কি না, জানিয়ে দিল তারা।

Updated By: Jul 23, 2024, 05:57 PM IST
Supreme Court on NEET: বহু প্রতীক্ষিত! সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ফের NEET নেওয়ার কোনও দরকার নেই....

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাম্প্রতিক সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, ফের নিট (National Eligibility cum Entrance Test) পরীক্ষা নেওয়ার কোনও দরকার নেই! এ বছর ৫ মে এই পরীক্ষা নেওয়া হয়েছিল। সম্প্রতি সেই পরীক্ষার ফল প্রকাশিত হয়। এবং পরে তা নিয়ে ক্ষোভ চরমে ওঠে পড়ুয়াদের। অসন্তোষ তৈরি হয় নানা মহলে।

আরও পড়ুন: Budget 2024: বাজেটে এবার ঘোর আধ্যাত্মিকতা! বিষ্ণুচরণচিহ্ন এবং বৌদ্ধগয়াকে কেন্দ্র করে যুগান্তর ভ্রমণশিল্পে... 

ডাক্তারি পড়ার জন্য় এখন সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় পাস করতে হয় পড়ুয়াদের। যে পরীক্ষার পোশাকি নাম 'নিট' (NEET) বা 'ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট' (National Eligibility cum Entrance Test)। এ বছর ৫ মে এই পরীক্ষা নেওয়া হয়েছিল। সম্প্রতি সেই পরীক্ষার ফল প্রকাশে পরে তা নিয়ে ক্ষোভ চরমে ওঠে পড়ুয়াদের। ফের পরীক্ষার নেওয়ার দাবিতে আন্দোলনে নামে ক্রান্তিকারি যুব সংস্থান (কেওয়াইএস), বিএপিএসএ, এসএফআই, আইসা-সহ বহু সংগঠন।  

NEET-র কারচুপি ও প্রশ্ন ফাঁসের অভিযোগে ৪০ টিরও বেশি মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। আজ, বৃহস্পতিবার সেই সব মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চে। এবং তার পরে আদালতের পর্যবেক্ষণ, 'একথা স্পষ্ট যে, পরীক্ষার আগেই বিহারের পাটনা এবং হাজারিবাগে প্রশ্ন ও উত্তরপত্র পৌঁছে গিয়েছিল বেশ কিছু পরীক্ষার্থীর কাছে। এরই প্রেক্ষিতে শীর্ষ আদালত বলেছিল, শুধু পরীক্ষার্থীরা আবার পরীক্ষা দিতে চাইছেন বলেই নতুন করে পরীক্ষা নিতে হবে, এর কোনও মানে নেই এবং তা নেওয়া সম্ভবও নয়।

আরও পড়ুন: Budget 2024: মধ্যবিত্তদের জন্য দারুণ সুসংবাদ! নির্মলার এই ঘোষণার জেরে সোনা-রুপোর দামে বড় বদল; কতটা কমছে দাম?

প্রসঙ্গত, NEET-র প্রশ্নফাঁসকাণ্ডে ২ জনকে গ্রেফতারও করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রের খবর,  ধৃতদের নাম হল-- মণীশ কুমার ও  আশুতোষ কুমার। পরীক্ষার আগেই পরীক্ষার্থীদের হাতে প্রশ্নপত্র তুলে দিয়েছিলেন মণীশ, সঙ্গে ছিলেন আশুতোষও। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.