Budget 2024: মধ্যবিত্তদের জন্য দারুণ সুসংবাদ! নির্মলার এই ঘোষণার জেরে সোনা-রুপোর দামে বড় বদল; কতটা কমছে দাম?

Customs Duties Reduce on Gold Silver Platinum: সামনেই বিয়ের সিজন আসছে। পুজোর মাসও আসছে। আর তারই মধ্যে সুখবর। কমতে পারে সোনা-রুপোর দাম। তেমনই ইঙ্গিত অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করলেন।

| Jul 23, 2024, 14:19 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সামনেই বিয়ের সিজন আসছে। পুজোর মাসও আসছে। আর তারই মধ্যে সুখবর। কমতে পারে সোনা-রুপোর দামর অন্তত তেমনই ইঙ্গিত দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। সেই খবরে আহ্লাদিত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। তাঁরা সকলেই এবার নিজেদের ছোট ছোট বাজেট কষতে বসে গিয়েছেন!

 

1/6

তৃতীয়-সপ্তম

তৃতীয়বারের জন্য সরকার গড়েছেন নরেন্দ্র মোদী। দেশ দীর্ঘ সময় ধরে সুস্থিত ও সংহত সরকার পেয়েছে। তাই সেই সরকারের থেকে প্রত্যাশাও অনেক বেশি। মঙ্গলবার সংসদে পেশ হল প্রত্যাশার সেই কেন্দ্রীয় বাজেট (Budget 2024)। পেশ করলেন নির্মলা সীতারামন। নির্মলা এই নিয়ে সপ্তমবারের জন্য বাজেট পেশ করলেন।

2/6

'বিসিডি'

নির্মলা তাঁর এবারের প্রস্তাবিত বাজেটে (Budget 2024) সোনার উপর 'বিসিডি' (BCD) বা 'বেসিক কাস্টম ডিউটি' (basic custom duty) কমানোর প্রস্তাব দিয়েছেন। 

3/6

৬ শতাংশ

কতটা কমবে? তিনি যা বলেছেন, তাতে অন্তত ৬ শতাংশ কমতে পারে এই  'বেসিক কাস্টম ডিউটি'। 

4/6

শুধু সোনা নয়

না, শুধু সোনার ক্ষেত্রেই নয়, আরও দুই ধাতুর উপর থেকেও এই বিসিডি কমানোর প্রস্তাব দিয়েছেন নির্মলা। 

5/6

রুপো-প্লাটিনাম

আর কোন কোন ধাতু? রুপো এবং প্লাটিনাম! যাতে গৃহস্থরা বেশি করে ব্যবহার করতে ঝোঁকেন এই সব মূল্যবান ধাতু, তাই অর্থমন্ত্রী চাইছেন এগুলির দাম সাধ্যের মধ্যে আসুক। রুপোতেও নির্মলা বিসিডি কমানোর প্রস্তাব দিয়েছেন ৬ শতাংশই। তবে প্লাটিনামে তা ৬.৪ শতাংশ।

6/6

জুয়েলারি শিল্প

আসলে এটা যে নির্মলা হঠাৎ করলেন, তা নয়। এটা জুয়েলারি ইন্ডাস্ট্রির দীর্ঘ দিনের দাবি ছিল। মনে করা হচ্ছে, তাঁদের সেই দাবিকেই মান্যতা দিলেন নির্মলা।